জাতীয়

আজ নতুন রাষ্ট্রপতির শপথ গ্রহন

  প্রতিনিধি ২৩ এপ্রিল ২০২৩ , ১০:৩৭:১০

শেয়ার করুন

দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে তাঁকে বরণ করে নিতে এরই মধ্যে সেজেছে পুরো বঙ্গভবন। সেই সঙ্গে উৎসব আমেজ আর সাজ সাজ রব বিরাজ করছে সর্বত্র। একই দিন বঙ্গভবন থেকে বিদায় নেবেন ২১তম রাষ্ট্রপতি হাওরাঞ্চলে জন্ম নেওয়া দেশের প্রবীণ রাজনীতিক মো. আবদুল হামিদ।

আজ বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন রাষ্ট্রের সর্বোচ্চ এই পদে নির্বাচিত মো. সাহাবুদ্দিন।

সোমবার বেলা ১১টার দিকে বঙ্গভবনের দরবার হলে নতুন রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান হবে। তাকে শপথ পাঠ করাবেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদ সদস্যসহ কয়েকশ বিশিষ্ট অতিথি এ অনুষ্ঠানে যোগ দেবেন। অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এরপর নতুন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন শপথ নথিতে স্বাক্ষর করবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শপথ অনুষ্ঠান ১১টায় দরবার হলে হবে। ইতোমধ্যে সকল প্রস্তুতি শেষ হয়েছে।”

এই শপথের মধ্যে দিয়ে রাষ্ট্রপতি হিসেবে টানা দুই বারের মেয়াদ শেষ হবে আবদুল হামিদের। তিনিই বাংলাদেশে সবচেয়ে বেশি দিন দায়িত্ব পালন করা রাষ্ট্রপ্রধান।

সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে ৪১ দিনসহ টানা দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে ১০ বছর ৪১ দিন অতিবাহিত করে বিদায় নিচ্ছেন তিনি।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গত ১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন সাহাবুদ্দিন।

বাংলাদেশের স্বাধীনতার পর থেকে ২১ মেয়াদে এই পদে কয়েকজন একাধিকবার নির্বাচিত হয়েছেন। সেই হিসাবে সাহাবুদ্দিন সপ্তদশ ব্যক্তি, যিনি দায়িত্ব নিতে যাচ্ছেন।

তার দায়িত্ব গ্রহণের শপথ অনুষ্ঠান আয়োজনের দায়িত্ব মন্ত্রিপরিষদ বিভাগ ও রাষ্ট্রপতির কার্যালয়ের আপন বিভাগের।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, “এই শপথ অনুষ্ঠানে সংক্ষিপ্ত হয়। সংবিধান অনুযায়ী সংসদের স্পিকার রাষ্ট্রপতিকে শপথ বাক্য পাঠ করাবেন।

“শপথ বাক্য পাঠের পরে সিটিং প্রেসিডেন্ট নতুন রাষ্ট্রপতির সঙ্গে করমর্দন করবেন। এরপর চেয়ার বদলের মধ্য দিয়ে ক্ষমতা হস্তান্তর হবে।”


শেয়ার করুন

আরও খবর

Sponsered content