আন্তর্জাতিক

ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রে ভয়াবহ বোমা বিস্ফোরণ

  প্রতিনিধি ১৪ এপ্রিল ২০২৩ , ১১:৩৯:১১

শেয়ার করুন

ইউক্রেনের রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা অ্যানার্গোএটম জানিয়েছে, জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের জেনারেটার কক্ষের পাশে ভয়াবহ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিস্ফোরিত বোমাটি রাশিয়া পুঁতে রেখেছিল। জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের চার নম্বর রিয়েক্টরের ইঞ্জিন রুমের পাশে বোমটি বিস্ফোরিত হয়েছে।

জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পুরো ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্র। জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রটির অবস্থান শহর থেকে ৩৪ কিলোমিটার দূরে নিপার নদীর অপর তীরে। এই কেন্দ্রটির নিয়ন্ত্রণ এখন রুশ সামরিক বাহিনীর হাতে।

এদিকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বলছে, তারা ইউক্রেনের কর্মকর্তাদের সাথে বিষয়টি নিয়ে কথা বলেছেন এবং জানতে পেরেছেন যে বিদ্যুৎ কেন্দ্রটির অপরিহার্য অংশগুলো এখনো চলমান আছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটিতে যদি বিস্ফোরণ হয় তবে সেটি ইউরোপের জন্য অনেক বড় বিপর্যয়। ইউরোপকে এখনই জেগে উঠতে হবে। রুশ সেনারা পূর্ব পরিকল্পিতভাবেই সেখানে গুলি করছে। ইউরোপের জরুরি পদক্ষেপই রুশ সেনাদের থামাতে পারে। একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিপর্যয় থেকে গোটা ইউরোপের মৃত্যুর অনুমতি দেবেন না আপনারা।

পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশে সংঘাত থামানোর জন্য আহবান জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা।

এদিকে জেপোরোজিয়া অঞ্চলের প্রধান প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, বিদ্যুৎ কেন্দ্রটির নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content