আবহাওয়া

তীব্র তাপ দাহে জরুরি অবস্থা’ জারি হতে পারে

  প্রতিনিধি ১৬ এপ্রিল ২০২৩ , ১১:৫০:১৬

শেয়ার করুন

দেশে চলছে স্মরণকালের ভয়াবহ দাবদাহ। প্রচণ্ড তাপে জনজীবন হয়ে পড়েছে দুর্বিষহ। মানুষের অবস্থা নাকাল। ৫-৬ দশকের রেকর্ড ভাঙছে তাপমাত্রা।আগামী সপ্তাহেও নেই বৃষ্টির সম্ভাবনা। এ অবস্থায় যেকোনো সময় অতি তীব্র তাপপ্রবাহের সংকট মোকাবিলায় ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি হতে পারে।

পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দীন এসব তথ্য জানিয়েছেন। তিনি গণমাধ্যমকে বলেন, তীব্র গরমে জনজীবনে দুর্বিষহ হয়ে উঠছে। আমরা চিন্তাভাবনা করছি, জরুরি অবস্থা ঘোষণা করা যায় কি না। গত দুই দিন শুক্র ও শনিবার অফিস-আদালতে ছুটি ছিল। তাই আগামীকাল ও পরশু (রবি ও সোমবার) দুই দিন অবস্থা পর্যবেক্ষণ করা হবে। তাপমাত্রা যদি এরপরও বাড়তে থাকে, তবে পদক্ষেপ নেয়া হবে।

২০১৪ সালের এপ্রিলে রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর শনিবার তাপমাত্রা ঠেকেছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে, যা ‘অতি তীব্র’ তাপমাত্রা হিসেবে উল্লেখ করেছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, গতকাল রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল খুলনা বিভাগের চুয়াডাঙ্গায়- সর্বোচ্চ ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শনিবার পর্যন্ত টানা ১৪ দিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content