জাতীয়

দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি চুয়াডাঙ্গা, চলবে আরও কিছুদিন

  প্রতিনিধি ৯ এপ্রিল ২০২৩ , ১০:০৩:৪০

দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি চুয়াডাঙ্গা, চলবে আরও কিছুদিন

শেয়ার করুন

গত ১ সপ্তাহ যাবত প্রতিদিনই চুয়াডাঙ্গায় বাড়ছে তাপমাত্রার পারদ। গতকাল শনিবার রেলা ৩টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়। এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। গত শুক্রবার ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস, বৃহ¯পতিবার ছিল ৩৭.৫ ডিগ্রী সেলসিয়াস। এর আগে গত রবিবার (২এপ্রিল) থেকে টানা ৬ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়। গতকাল শনিবার দুপুর ৩টায় চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস জানান, গত ৭ দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গাতে। গত রবিবার (২ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (৩ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার (৪ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বুধবার (৫ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস, বৃহ¯পবিার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস, শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রী সেলসিয়াস এবং গতকাল শনিবার রেলা ৩টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, চুয়াডাঙ্গার উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। দুপুরে সারাদেশের প্রাপ্ত তথ্য অনুযায়ী শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। এসময় বাতাসে আদ্রতার পরিমান ছিলো ১৩ শতাংশ । বেশ কিছুদিন বৃষ্টিপাত না থাকার কারণে বাতাসে আদ্রতার পরিমান কমে গেছে। হঠাৎ কালবৈশাখি ঝড় ছাড়া সাধারণ বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত নেই।

তিনি আরও জানান, গত বছরের তুলনায় এবছর গরমের তীব্রতা অনেক বেশি। মৌসুমে শুরু থেকেই বেশ কয়েকবার এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। গরমের তীব্রতা আরও বেড়ে মাঝারি তাপ প্রবাহের সম্ভাবনা রয়েছে এবং এধারা আরও কিছুদিন অব্যহত থাকবে বলেও জানান তিনি। এদিকে তীব্র তাপদহে রোজাদারদের প্রাণ ওষ্ঠাগত প্রায়। ঘরে বাইরে তীব্র তাপপ্রবাহের কারনে বেলা বাড়ার সাথে সাথে পথে ঘাটে মানুষের চলাচল কমে আসছে। একান্ত প্রয়োজন ছাড়া মানুষ ঘর হতে বের হচ্ছেনা। ঈদকে সামনে রেখে এমন তাপ প্রবাহে সবচেয়ে বেশী বিপদে আছে শ্রমজীবি ও নিন্ম আয়ের মানুষ। যার প্রভাব পড়েছে ঈদের বাজারে। দ্রব্যমূল্য বৃদ্ধি অপর দিকে মানুষের আয় কমে যওয়ায় চুয়াডাঙ্গায় এখনও পর্যন্ত সেভাবে ঈদেরবাজার জমে ওঠেনি।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content