আন্তর্জাতিক

ভুটান সীমান্তে চীনের আগ্রাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী

  প্রতিনিধি ১১ এপ্রিল ২০২৩ , ১২:২৩:১২

শেয়ার করুন

ভারত-ভুটান সীমান্তে ডোকলাম মালভূমি ঘেঁষা তোর্সা নদীর উপত্যকায় চীনের বিশাল অবকাঠামো নির্মাণের ছবি নজরে এসেছে। তা নিয়ে উদ্বিগ্ন ভারতীয় সেনাবাহিনী।

কারণ সীমান্তের নিকটবর্তী ওই এলাকাটি ভূরাজনৈতিকভাবে ভীষণ গুরুত্বপূর্ণ। চীন, ভুটান এবং ভারত এই তিন দেশের সীমান্তবর্তী ওই ডোকলাম মালভূমি।

ভুটান সীমান্তে চীনের আগ্রাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী। এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’।

তাদের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ভারত-ভুটান সীমান্তে ডোকলাম মালভূমি ঘেঁষা তোর্সা নদীর উপত্যকায় চীনের বিশাল অবকাঠামো নির্মাণের ছবি নজরে এসেছে। তা নিয়ে উদ্বিগ্ন ভারতীয় সেনাবাহিনী।

কারণ সীমান্তের নিকটবর্তী ওই এলাকাটি ভূরাজনৈতিকভাবে ভীষণ গুরুত্বপূর্ণ। চীন, ভুটান এবং ভারত এই তিন দেশের সীমান্তবর্তী ওই ডোকলাম মালভূমি।

২০১৭ সালে ওই এলাকায় রাস্তা নির্মাণের চেষ্টা করেছিল চীন। তা নিয়ে তৈরি হয় দুই দেশের মধ্যে সংঘাতের আবহ।
‘ইন্ডিয়া টুডে’-র ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, তাদের হাতে যে সাম্প্রতিক ছবি এসেছে, তাতে স্পষ্ট চীন সেনানিবাস গড়ে তুলছে।

প্রতিবেদনে বলা হয়, হাজার খানেক সেনাছাউনি এবং অস্থায়ী পরিকাঠামো গড়ে তোলা হয়েছে ভুটানের তোর্সা নদীর উপত্যকায়। এটি ভারতের উদ্বেগের কারণ হতে পারে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

‘ইন্ডিয়া টুডে’-র ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, সম্প্রতি ভুটানের সেনাবাহিনীর কর্তাদের সঙ্গে বৈঠকে তোর্সা নদীর ধারে চীনা সেনা ক্যাম্প নির্মাণের কথা তুলে ধরেন ভারতীয় সেনা কর্মকর্তারা। ডোকলাম বিতর্কের সমাধান চেয়ে সম্প্রতি সরব হয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংও।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content