ইতিহাস ঐতিহ্য

শেরে বাংলা এ কে ফজলুল হক

  প্রতিনিধি ১৯ এপ্রিল ২০২৩ , ১১:২৩:২২

শেয়ার করুন

কাশেম আবুল ফজলুল হক ছিলেন একজন বাঙালি আইনজীবী, লেখক এবং আইন প্রণেতা। বিংশ শতাব্দীর প্রথমার্ধে, তিনি একজন বাঙালি কূটনীতিক হিসেবে খ্যাতি অর্জন করেন। রাজনৈতিক প্রতিষ্ঠান এবং সাধারণ জনগণ উভয়েই তাকে শের-ই-বাঙ্গাল এবং “হক সাহেব” বলে অভিহিত করেছেন।
তিনি কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী (১৯৫৫) এবং গভর্নর সহ বেশ কয়েকটি নির্বাচিত অফিসে দায়িত্ব পালন করেন। পূর্ব পাকিস্তান (২৯৫৬-১৯৫৮)। যুক্তফ্রন্ট গঠনে তার মুখ্য ভূমিকা ছিল। তার কৃষক প্রজা পার্টি বাংলার নিম্নবর্ণের হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের কৃষকদের অধিকারের প্রচার করেছিল। এমনকি মুসলিম লীগ ও কৃষক প্রজা পার্টির মধ্যেও হাতাহাতি হয়।

প্রারম্ভিক বছর

১৮৭৩ সালের ২৬ অক্টোবর এ কে ফজলুল হক বরিশাল জেলার রাজাপুর থানার সাটুরিয়া গ্রামে তাঁর মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার আদি পৈতৃক বাড়ি পটুয়াখালী জেলার বাউফল উপজেলায়। তিনি ছিলেন সাইদুন্নেসা খাতুন ও কাজী মুহাম্মদ ওয়াজেদের একমাত্র সন্তান।
এ কে ফজলুল হকের প্রাথমিক শিক্ষা বাড়িতেই শুরু হয়। অবশেষে তিনি গ্রাম্য পাঠশালায় গৃহীত হন। তাঁর বাড়ির শিক্ষকরা তাঁকে বাংলা, আরবি ও ফারসি শিখিয়েছিলেন। ১৮৮১সালে তিনি বরিশাল জেলা স্কুলের তৃতীয় শ্রেণীতে ভর্তি হন। ১৮৮৬সালে অষ্টম শ্রেণীতে পড়ার সময় তিনি বৃত্তি লাভ করেন এবং ১৮৮৯সালে ফজলুল হক ভর্তি পরীক্ষায় তৎকালীন ঢাকা বিভাগের মুসলমানদের মধ্যে প্রথম স্থান অধিকার করেন। অধ্যাপকগণ ফজলুল হককে তাঁর চমৎকার স্মৃতিশক্তির জন্য ভক্তি করেন। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি কলকাতার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।১৮৯১ সালে কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে F.A. পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। সেই সময়ে প্রেসিডেন্সি কলেজের রসায়ন বিভাগের প্রধান ছিলেন আচার্য প্রফুল্লচন্দ্র রায়। তার প্রতিভার কারণে প্রফুল্ল চন্দ্র রায় তার প্রতি আগ্রহী হয়ে ওঠেন। F.A. পাশ করার পর, তিনি B.A. একই কলেজ থেকে গণিত, রসায়ন এবং পদার্থবিদ্যায় অনার্স সহ। ক্লাসে আসো। তিনি প্রথম শ্রেণীর বিএ অর্জন করেন। ১৮৯৩সালে তিনটি ক্ষেত্রে সম্মান সহ। বিএ অর্জন করেছেন তিনি তার এমএ পাওয়ার পর প্রথমে ইংরেজি ভাষার ক্লাসে ভর্তি হন। পরীক্ষার প্রায় ছয় মাস আগে তার এক বন্ধু তাকে ঠাট্টা করে বলেছিল যে মুসলিম ছাত্ররা গণিত শেখে না কারণ তারা স্মার্ট নয়। এ কথা শুনে কে. ফজলুল হকের জেদ ভেঙে গেল। তিনি পরীক্ষার গণিত অংশ চেষ্টা করার প্রতিজ্ঞা করেছিলেন। এর পরে, তিনি প্রথম শ্রেণীর গ্রেড নিয়ে তার ছয় মাসের ক্যালকুলাস শেষ করেন।

আত্মীয়স্বজন এবং পরিবার

১৮ শতকে, এ কে ফজলুল হকের পূর্বপুরুষরা ভারতের ভাগলপুর থেকে পটুয়াখালী জেলার বাউফল উপজেলার বিলবিলাস গ্রামে চলে আসেন। এই বংশের কাজী মুর্তজা ছিলেন একজন সম্ভ্রান্ত মানুষ। কাজী মুহাম্মদ আমিন ছিলেন তার পুত্র। কাজী মুহাম্মদ আমিনের ছেলে মুহাম্মদ আকরাম আলী বরিশাল কোর্টে আইনজীবী হিসেবে কাজ করতেন। তার পাঁচ মেয়ে, দুই ছেলে কাজী মুহাম্মদ ওয়াজেদ ও কাজী আবদুল কাদের। কাজী মুহাম্মদ ওয়াজেদ ছিলেন এ কে ফজলুল হকের একমাত্র সন্তান।
১৮৪৩ সালে, কাজী মুহম্মদ ওয়াজেদ চাখারে সৃষ্টি হয়। কলকাতা প্রেসিডেন্সি কলেজ ছিল তাঁর পড়াশোনার জায়গা। তিনি ছিলেন বাংলার ষষ্ঠ মুসলিম স্নাতক এবং সামগ্রিকভাবে ষষ্ঠ। ১৮৭১সালে, তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে ডিপ্লোমা লাভ করেন। এল. পাস করে একটি ল ফার্ম খোলেন। মোহাম্মদ ওয়াজেদের স্ত্রী ও শেরে বাংলার মা বেগম সৈয়দুন্নেছা ছিলেন রাজাপুর থানার সাটুরিয়া মিয়া গ্রামের বাসিন্দা আহমদ আলী মিয়ার মেয়ে। ১৯০১ সালের ৯ ফেব্রুয়ারি মুহাম্মদ ওয়াজেদ বরিশালে ইন্তেকাল করেন।

ফজলুল হক, এ.কে. এম.এ. এরপর শুরু হয় দাম্পত্য জীবন। বর্তমানে নবাব আব্দুল লতিফ গ. তার স্ত্রী, খুরশিদ তালাত বেগম নামে ই-এর নাতনি, তারা একসাথে থাকাকালীন দুটি সন্তানের জন্ম দেয়। খুরশীদ তালাত বেগমের অকাল মৃত্যুতে তিনি কলকাতার বাসিন্দা এবং হুগলী এলাকার বাসিন্দা ইবনে আহমদের কন্যা জিনাতুন্নেসা বেগমকে বিয়ে করেন। যাইহোক, জিনাতুন্নেসাও নিঃসন্তান মারা যান এবং 1943 সালে এ কে ফজলুল হক মিরাটের একজন সম্মানিত মহিলাকে বিয়ে করেন। তাদের একজন সন্তান এ কে ফয়জুল হক ১৯৯৬ সালে আওয়ামী লীগ প্রশাসনে পাট প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

ক্যারিয়ার জীবন

বি.এল. ১৮৯৭ সালে কলকাতার রিপন কলেজ থেকে। সফল হওয়ার পর, তিনি স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের শিক্ষানবিশ হিসেবে কলকাতা হাইকোর্টে তার পরিচয় দাখিল করেন। ফজলুল হক, কে. ১৯০০সালে আইনী পেশা শুরু করার আগে তিনি দুই বছর শিক্ষানবিশ হিসাবে কাজ করেন। তিনি ১৯০১সালে বরিশালে ফিরে আসেন এবং তার পিতার মৃত্যুর পর বরিশাল আদালতে যোগদান করেন। তিনি ১৯০৩-১৯০৪ সালে বরিশাল আইনজীবী সমিতির সহকারী সম্পাদক পদে নির্ধারকভাবে নির্বাচিত হন। এই সময়ে, অধ্যক্ষ ডঃ হরেন্দ্রনাথ মুখার্জীর আমন্ত্রণে, তিনি বরিশাল রাজচন্দ্র কলেজে পাটিগণিতের অধ্যাপক হিসাবে একটি পদ গ্রহণ করেন। ফজলুল হক ১৯০৬ সালে সরকারের হয়ে কাজ করার জন্য তার আইন পেশা ছেড়ে দেন। তাকে পূর্ব বাংলার গভর্নর ব্যামফিল্ড ফুলারের কাছে ডাকা হয়েছিল, যিনি সম্মানজনকভাবে তাকে ডেপুটি ম্যাজিস্ট্রেট হিসেবে নামকরণ করেছিলেন। তিনি ময়মনসিংহ ও ঢাকায় সরকারের হয়ে কিছু সময় কাটিয়েছেন। এরপর তাকে জামালপুরের এসডিও মহকুমা হিসেবে নিয়োগ দেওয়া হয়।

জামালপুরে হিন্দু-মুসলমানরা বাংলা ভাগ নিয়ে সহিংস দাঙ্গায় লিপ্ত হয়। সেখানে ফজলুল হকের সৎ প্রচেষ্টায় ঝামেলার অবসান ঘটে। জামালপুর মহকুমায় কাজ করার সময় তিনি জমিদার ও মহাজনদের নিষ্ঠুর নিপীড়ন প্রত্যক্ষ করেছিলেন এবং এর অবসান ঘটাতে তিনি যে অভিজ্ঞতা অর্জন করেছিলেন তা পরবর্তী জীবনে তাঁর জন্য খুবই উপকারী হয়েছিল। তিনি 1908 সালে তার এসডিও পদ থেকে পদত্যাগ করার পর সমবায়ের সহকারী নিবন্ধকের পদ গ্রহণ করেন। এই সময়কালে তিনি গ্রামে গ্রামে ঘুরে দেখেন এবং কৃষি শ্রমিকদের প্রকৃত অবস্থা দেখতে পান। তিনি সরকারের সঙ্গে না থাকায় দ্রুত পদত্যাগ করেন।১৯১১ এ কে ফজলুল হক প্রশাসন ছেড়ে কলকাতা হাইকোর্টে যোগদান করেন। এদিন কলকাতায় তাঁকে নাগরিক সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনায় নবাব স্যার খাজা সলিমুল্লাহ মেজবানের দায়িত্ব পালন করেন।

ব্রিটিশ আমলে রাজনীতি

বরিশালে পৌর নির্বাচন

বরিশাল পৌরসভার চেয়ারম্যান অশ্বিনীকুমার দত্ত। কে. তিনি ফজলুল হককে কমিশনার পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য আমন্ত্রণ জানান। এ কে ফজলুল হক মিউনিসিপ্যাল ​​ও ডিস্ট্রিক্ট বোর্ড নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিপুল ভোটে জয়লাভ করেন। এই কারণে. ফজলুল হক যখন প্রথম রাজনীতিতে প্রবেশ করেন !

বেঙ্গল লেজিসলেটর কাউন্সিল

এ. কে. ফজলুল হক ১৯১৩ সালে ৩৯ বছর বয়সে বঙ্গীয় আইন পরিষদে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হন। তিনি আরও একবার ১৯১৫ সালে বঙ্গীয় আইন পরিষদে দায়িত্ব পালনের জন্য ঢাকা বিভাগ থেকে নির্বাচিত হন। তিনি এই পরিষদের সভায় মোট বক্তৃতা করেন। ১৯১৩ থেকে ১৯১৬ সালের মধ্যে ১৪৮ বার। ১৪৮ টি সেমিনারের মধ্যে, তিনি ১২৮ বার মুসলিম শিক্ষার উপর বক্তৃতা দেওয়ার জন্য দাঁড়িয়েছিলেন। কারমাইকেল এবং টেলর হোস্টেল কলকাতা বিশ্ববিদ্যালয়ের আশেপাশে ১৯১৬ সালে তাঁর কঠোর প্রচেষ্টার ফলস্বরূপ প্রতিষ্ঠিত হয়েছিল। শিক্ষা বিভাগের তৎকালীন ডিপিআই কর্নেল ফজলুল হককে বাংলার “বেন্থাম” বলে উল্লেখ করেছিলেন, যিনি তাঁর শিক্ষামূলক উদ্যোগের প্রশংসা করেছিলেন।

ইসলামী সর্বভারতীয় লীগ

ফজলুল হক ১৯০৬ সালের ৩০ ডিসেম্বর ঢাকার আহসান মঞ্জিলে অল ইন্ডিয়া মুসলিম এডুকেশন কনফারেন্সে যোগ দেন।
১৯০৫ সালে বঙ্গভঙ্গের ফলে বাংলার মানুষ যখন বিভক্ত হয়ে যায় তখন নবাব স্যার সলিমুল্লাহ মুসলমানদের স্বার্থ রক্ষার জন্য একটি সংগঠনের প্রয়োজনীয়তা উপলব্ধি করেন। ৩০ডিসেম্বর, ১৯০৬-এ ঢাকায় নবাব সলিমুল্লাহ সর্বভারতীয় মুসলিম শিক্ষা সম্মেলন আহ্বান করেন। সম্মেলনে একটি কমিটি গঠন করা হয়। নবাব সলিমুল্লাহ নিজেই কমিটির সভাপতিত্ব করেন এবং নবাব ভিকারুল মুলক এবং আবুল কাশেম ফজলুল হককে যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালনের জন্য মনোনীত করা হয়। ঢাকায় আহসান মঞ্জিলে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। নবাব সলিমুল্লাহ নিখিল এই অধিবেশনে ভারত মুসলিম লীগ গঠনের পরামর্শ দেন এবং এটি ভিন্নমত ছাড়াই গৃহীত হয়। অবশেষে ১৯০৬ সালে মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয়।

এ. কে. ফজলুল হক ১৯১২ সালে মুসলিম লীগে তালিকাভুক্ত হন। তবে, সাংগঠনিক কিছু বিষয় নিয়ে তিনি এই সংগঠনের সাথে মতবিরোধ করেছিলেন। মুসলিম লীগের প্রদেশ বার্ষিক সম্মেলন এখন বুয়েটের মাঠে ১৯১৪ ঢাকার আহসান-উল্লাহ ইঞ্জিনিয়ারিং স্কুলে অনুষ্ঠিত হয়। সম্মেলনে কে. ফজলুল হককে কেন্দ্রীয় মুসলিম লীগের যুগ্ম সম্পাদক এবং প্রাদেশিক মুসলিম লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। তিনি ১৯১৮ সালে দিল্লিতে অল ইন্ডিয়া মুসলিম লীগের বার্ষিক কংগ্রেসে সভাপতিত্ব করেন। তিনিই একমাত্র বাঙালি যিনি অল ইন্ডিয়া মুসলিম লীগের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯১৯ সালে সর্বভারতীয় মুসলিম লীগের সভাপতি নির্বাচিত হন।

সর্বভারতীয় কংগ্রেস

ফজলুল হক নিখিল ১৯১৪ সালে ভারত কংগ্রেস দলে নাম লেখান। তিনি একই সময়ে মুসলিম লীগ ও কংগ্রেস পার্টির নেতৃত্ব গ্রহণ করেন। তিনি ১৯১৮ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক হিসাবে কাজ করার জন্য নির্বাচিত হন।

ইসলামী আন্দোলন
খিলাফত আন্দোলনে এ কে ফজলুল হকও ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের পর খিলাফত আন্দোলনের জন্ম হয়। ভারত খিলাফত কমিটির সেক্রেটারি ছিলেন এ কে ফজলুল হক নিখিল।

বাংলার শিক্ষামন্ত্রী
মহাত্মা গান্ধী ১৯২২ সালে অসহযোগ আন্দোলনের অবসান ঘটান। খুলনা উপ-নির্বাচনে কে. ফজলুল হক দৌড়ে বিজয়ী হন। লিটন যখন ১৯২৪ সালে বাংলার গভর্নর ছিলেন এবং তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে ডিপ্লোমা লাভ করেন। এল. পাস করে একটি ল ফার্ম খোলেন। মোহাম্মদ ওয়াজেদের স্ত্রী ও শেরে বাংলার মা বেগম সৈয়দুন্নেছা ছিলেন রাজাপুর থানার সাটুরিয়া মিয়া গ্রামের বাসিন্দা আহমদ আলী মিয়ার মেয়ে। ১৯০১ সালের ৯ ফেব্রুয়ারি মুহাম্মদ ওয়াজেদ বরিশালে ইন্তেকাল করেন।

ফজলুল হক, এ.কে. এম.এ. এরপর শুরু হয় দাম্পত্য জীবন। বর্তমানে নবাব আব্দুল লতিফ গ. তার স্ত্রী, খুরশিদ তালাত বেগম নামে ই-এর নাতনি, তারা একসাথে থাকাকালীন দুটি সন্তানের জন্ম দেয়। খুরশীদ তালাত বেগমের অকাল মৃত্যুতে তিনি কলকাতার বাসিন্দা এবং হুগলী এলাকার বাসিন্দা ইবনে আহমদের কন্যা জিনাতুন্নেসা বেগমকে বিয়ে করেন। যাইহোক, জিনাতুন্নেসাও নিঃসন্তান মারা যান এবং ১৯৪৩ সালে এ কে ফজলুল হক মিরাটের একজন সম্মানিত মহিলাকে বিয়ে করেন। তাদের একজন সন্তান এ কে ফয়জুল হক ১৯৯৬ সালে আওয়ামী লীগ প্রশাসনে পাট প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি খুলনা অঞ্চল থেকে পুনরায় প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন, তিনি ফজলুল হককে প্রদেশের শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের জন্য বেছে নেন। চিত্তরঞ্জন দাস এবং মতিলাল নেহরুর নেতৃত্বে, স্বরাজ দল ১৯২৩ সালে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এই দলের একটি প্ল্যাটফর্ম ছিল আইনসভায় আসন জেতা, যেখানে সরকারী উদ্যোগ এবং বাজেট পরিকল্পনার বিরুদ্ধে ভোট দেওয়া সম্ভব হবে। ১৯২৪ সালের বাজেট স্বরাজ্য পার্টি থেকে অনাস্থা ভোট পায়। ১৯২৪ সালের ১লা আগস্ট, এই সময়ে। কে. ফজলুল হক মন্ত্রীর পদ ছেড়েছেন।

রামজে ম্যাকডোনাল্ডের সাথে গোলটেবিল

ভারতের ভবিষ্যত প্রশাসন নিয়ে আলোচনার জন্য, ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার রামসে ম্যাকডোনাল্ড (জেমস রামসে ম্যাকডোনাল্ড) একটি গোল টেবিল আলোচনা ডেকেছিলেন। কংগ্রেসের নামে মহাত্মা গান্ধী এই সমাবেশের বিরোধিতা করেছিলেন। মুসলিম লীগ অবশ্য সেই সভায় যোগ দেয়। ফজলুল হক ১৯৩০-১৯৩১ সালে উদ্বোধনী গোলটেবিল বৈঠকে বাংলা ও পাঞ্জাবের মুসলমানদের সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধিত্ব পাওয়ার দাবি করেন। তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে কথা বলেন। ১৯৩১-১৯২২ সালে, দ্বিতীয় রাউন্ড টেবিল আলোচনা হয়েছিল। এই বৈঠকে কংগ্রেসও উপস্থিত ছিল। এই শীর্ষ সম্মেলনেও সাম্প্রদায়িক বিষয়ের নিষ্পত্তি না হওয়ায় ব্রিটিশদের ভারতের সংবিধান প্রণয়নের দায়িত্ব দেওয়া হয়েছিল।

কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন মেয়র নির্বাচন করে।

এ কে ফজলুল হক 1935 সালে কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন। তিনি কলকাতা পৌর কর্পোরেশনের প্রথম মুসলিম মেয়র।

গ্রামের রাজনীতি

আবুল কাশেম ফজলুল হক ১৯২৪ সালে শিক্ষামন্ত্রীর পদ ত্যাগ করার পর কৃষক রাজনীতিতে গভীরভাবে জড়িত ছিলেন। বেঙ্গল লেজিসলেটিভ কাউন্সিলের ২৫জন মুসলিম সদস্য আলোচনার জন্য ৪ জুলাই, ১৯২৯ তারিখে কলকাতায় জড়ো হন। এই সম্মেলনের সময় নিখিল বঙ্গ প্রজা সমিতি নামে একটি দল গঠনের সিদ্ধান্ত হয়। বাঙালি কৃষকদের উন্নতি এই সমিতির অন্যতম লক্ষ্য ছিল। ১৯২৯ সালে, কলকাতা নিখিল বঙ্গ প্রজা সম্মেলন আয়োজন করে। ১৯৩৪ সালে ঢাকায় গণ সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে নিখিল বঙ্গ প্রজা সমিতির নেতৃত্বে কে. ফজলুল হক অপ্রতিরোধ্যভাবে নির্বাচিত হন। ১৯৩৫ সালে ময়মনসিংহে বাঙালি প্রজা সমিতির সম্মেলন হয়। মরমী শিল্পী আব্বাসউদ্দীনের গান এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সঙ্গীতের মাধ্যমে সম্মেলনের সূচনা হয়। এই প্রজা সমিতিকে ধন্যবাদ দিয়ে পরবর্তীতে কৃষক-প্রজা পার্টি তৈরি হয়।

1937 সালে ভোট

পটুয়াখালীর জমিদার এবং ঢাকার নবাব বংশের সদস্য এ কে ফজলুল হক ১৯৩৭ সালের মার্চ মাসে বেঙ্গল লেজিসলেটিভ কাউন্সিলের নির্বাচনে মুসলিম লীগের প্রার্থী খাজা নাজিমুদ্দিনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন। হারিকেন ছিল খাজা নাজিমুদ্দিনের (মুসলিম লীগ প্রার্থী) এবং লাঙ্গল ছিল হক সাহেবের (কৃষক প্রজা পার্টি) নির্বাচনী প্রতীক। “মাটি লাঙলের, দাম ঘামের,” ছিল কৃষক প্রজা পার্টির মূলমন্ত্র। [রেফারেন্স প্রয়োজন] এ কে ফজলুল হক পটুয়াখালীতে ১৩,০০০ ভোট পেয়েছেন। [রেফারেন্স প্রয়োজন] অন্যদিকে খাজা নাজিমুদ্দিন ৫,০০০,০০০ ভোট পেলেও ৭,০০০ ভোটের ব্যবধানে হেরে যান। এই নির্বাচনে কৃষক প্রজা পার্টি ও মুসলিম লীগ উভয়েই ৩৯টি আসনে জয়লাভ করে। এ কে ফজলুল হক ১১ সদস্যের যৌথ মন্ত্রিসভা প্রতিষ্ঠা করেন। মন্ত্রীদের মধ্যে তিনজন কৃষক প্রজা পার্টির সদস্য, তিনজন মুসলিম লীগের সদস্য, তিনজন বর্ণ হিন্দু এবং দুইজন তফসিলি জাতি সদস্য ছিলেন। [রেফারেন্স প্রয়োজন] ফজলুল হকের নেতৃত্বে মন্ত্রী পরিষদ, ১লা এপ্রিল, ১৯৩৭(A. K.) গভর্নর অ্যান্ডারসনের শপথ গ্রহণ করে। স্যার আজিজুল হক লেজিসলেটিভ কাউন্সিলের স্পিকার এবং জালালউদ্দিন হাশমি ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলার নতুন প্রধানমন্ত্রী হিসেবে, শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক তার পূর্বসূরির স্থলাভিষিক্ত হন।

বাংলার প্রধানমন্ত্রী

তিনি বাংলা বিভাগের পর প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। কে. ফজলুল হক প্রধানমন্ত্রী থাকাকালীন অসংখ্য পরিকল্পনা বাস্তবায়ন করেন। শিক্ষাকে বেশি গুরুত্ব দেওয়া হয়। তাঁর শাসনামলে সুবিধাবঞ্চিত কৃষকদের কর না দিয়েই সারা বাংলায় প্রাথমিক শিক্ষা চালু করা হয়। “বিনা ক্ষতিপূরণে জমিদারি প্রথার বিলুপ্তি” ছিল তার পদক্ষেপ। ১৯৩৮ সালে, ব্রিটিশ সরকার এর কার্যকারিতা মূল্যায়নের জন্য “বন্যা কমিশন” প্রতিষ্ঠা করে। ১৯৩৮ সালের ১৮ আগস্ট বেঙ্গল প্রজাস্বত্ব আইন সংশোধনী অনুমোদিত হলে জমিদারদের অবাধ স্বৈরশাসনের অবসান ঘটে। মন্ত্রী পরিষদ ১৯৩৯ সালে “বেঙ্গল জবস রিক্রুটমেন্ট অ্যাক্ট” পাশ করে মুসলমানদের জন্য 50% পদ সংরক্ষিত করার ব্যবস্থা করেছিল। ঋণ সালিস বোর্ডকে শক্তিশালী করে এই বছর “চাষী খট্টক আইন” সংশোধন করা হয়েছিল। ক্লাউড কমিশনের পরামর্শে, হক সাহেব ১৯৪০ সালে আইন পরিষদে “মহাজানি আইন” পাশ করেন। তিনি সেই বছরই “দোকান কর্মচারী আইন” পাশ করেন, যা বাধ্যতামূলক করে যে দোকানের কর্মীরা প্রতি সপ্তাহে এক দিন ছুটি এবং বিভিন্ন সুবিধা পাবেন। কৃষিকে আধুনিক করার জন্য ঢাকা, রাজশাহী ও খুলনার দৌলতপুরে কৃষি প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। পাট চাষীদের ন্যায্য মূল্যের নিশ্চয়তা দিতে ১৯৩৮ সালে “পাট অধ্যাদেশ” প্রতিষ্ঠিত হয়। আবুল কাশেম ফজলুল হক ১২ ডিসেম্বর, ১৯৪১-এ মন্ত্রিসভা পুনর্গঠন করেন। শরৎ চন্দ্র বসু এবং হিন্দু মহাসভার সহ-সভাপতি শ্যামা প্রসাদ মুখার্জির সাথে একত্রে তিনি প্রগতিশীল জোট পার্টি প্রতিষ্ঠা করেন, যা তিনি পরে নেতৃত্ব দেন। এই মন্ত্রী পরিষদ ১৭ ডিসেম্বর বাংলার গভর্নর জেনারেল হারবুটের সামনে শপথ নেন।

পাকিস্তানি প্রস্তাব

আর্টিকেল ফোকাস: লাহোর প্রস্তাব

এ কে ফজলুল হক এবং নিখিল ভারত মুসলিম লীগের ওয়ার্কিং কমিটির লাহোর রেজুলেশনের অন্যান্য সদস্যরা ২৩ মার্চ, ১৯৪০সালে মুসলিম লীগের লাহোর অধিবেশনে যোগ দিয়েছিলেন, যার সভাপতিত্ব করেছিলেন মোহাম্মদ আলী জিন্নাহ। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী সিকান্দার হায়াত খান লাহোর প্রস্তাবের প্রথম খসড়া প্রস্তুত করেন এবং এ কে ফজলুল হক প্রস্তাবটি উপস্থাপন করেন। বিখ্যাত লাহোর প্রস্তাব ভারতীয় উপমহাদেশে শুধুমাত্র মুসলিম রাষ্ট্র গঠনের আহ্বান জানায়। লাহোর প্রস্তাবের প্রাথমিক পাঠ্যটি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী সিকান্দার হায়াত খান লিখেছিলেন এবং আলোচনা ও সংশোধনের জন্য নিখিল ভারত মুসলিম লীগের বিষয় কমিটিকে দেওয়া হয়েছিল। বিষয় কমিটিতে উল্লেখযোগ্য পরিবর্তনের পর ২৩শে মার্চ সাধারণ অধিবেশনে মুসলিম লীগের পক্ষে ফজলুল হক প্রস্তাবটি উপস্থাপন করেন। চৌধুরী খলিকুজ্জামান এবং অন্যান্য মুসলিম নেতারা এই পরিকল্পনাকে সমর্থন করেন। পরবর্তীতে, এই লাহোর পরিকল্পনার জন্য “পাকিস্তান প্রস্তাব” ব্যবহার করা হয়েছিল।
মুসলিম লীগের জন্য সাইন আপ করুন
তিনি খুলনার বরিশাল এবং বাগেরহাট অঞ্চলের প্রতিনিধিত্ব করে 26 মার্চ, 1946 সালে বেঙ্গল লেজিসলেটিভ কাউন্সিলের প্রার্থী হিসাবে নির্বাচিত হন। হোসেন শহীদ সোহরাওয়ার্দী অবশ্য মন্ত্রিসভা গঠন করেন এবং পার্টি পরাজিত হলে মুখ্যমন্ত্রী হিসেবে বাংলার নেতৃত্ব গ্রহণ করেন। নির্বাচনের পর দলীয় কর্মকর্তা ও কর্মীদের দ্বারা প্ররোচিত হয়ে হক সাহেব মুসলিম লীগে যোগদান করেন। যদিও তিনি যে দলের সদস্য ছিলেন, তিনি নীরব ছিলেন।

পাকিস্তানের রাজনৈতিক ইতিহাস

পাকিস্তান প্রতিষ্ঠার পর হক সাহেব ঢাকা হাইকোর্টে ফিরে আসেন। তিনি ঢাকা হাইকোর্ট বারের উদ্বোধনী সভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হন। ১৯৫১সালে তাকে পূর্ব পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল নিযুক্ত করা হয়। তিনি ১৯৫৩ সাল পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। এ কে ফজলুল হক ১৯৫২ সালের ভাষা আন্দোলনকে সমর্থন করেছিলেন।

কৃষক শ্রমিক পার্টির উত্থান

সংক্ষেপে কৃষক শ্রমিক পার্টি
তার বাস ভবনে, ১৯৫৩ সালের প্রাদেশিক নির্বাচনের সময়, কৃষক-প্রজা পার্টির কর্মীরা একটি কংগ্রেস করেছিল। এই বৈঠকে দলের নাম থেকে ‘প্রজা’ শব্দটি বাদ দিয়ে ‘কৃষক শ্রমিক পার্টি’ তৈরি করা হয়। দলের সভাপতি হিসেবে আবদুল লতিফ বিশ্বাস সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ফজলুল হক, কে.

যুক্তফ্রন্টের উত্থান

মূল নিবন্ধ: পূর্ব পাকিস্তানের যুক্তফ্রন্ট সরকার

যুক্তফ্রন্ট ১৯৫৪ সালে পূর্ব বাংলা মন্ত্রিসভা প্রতিষ্ঠা করে।
১৯৫৩ সালের ৪ঠা ডিসেম্বর। যুক্তফ্রন্ট প্রতিষ্ঠা করেন কে. ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং মওলানা আবদুল হামিদ খান ভাসানী। এ সময় যুক্তফ্রন্টের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালনের জন্য সাপ্তাহিক পত্রিকা ‘ইত্তেফাক’ দৈনিকে রূপান্তরিত হয়। [রেফারেন্স প্রয়োজন] হোসেন তফাজ্জল ইত্তেফাকের প্রথম সম্পাদক ছিলেন মানিক মিয়া। ভোটের দিনটি ছিল ১০ মার্চ, ১৯৫৪। এই নির্বাচনে মুসলিম লীগ উপলব্ধ ৩০০ টি আসনের মধ্যে ৯ টি দখল করে। [রেফারেন্স প্রয়োজন] কে. ফজলুল হক ৩ এপ্রিল, ১৯৫৪ সালে একটি চার সদস্যের মন্ত্রিসভা গঠন করেন। ১৫মে, পূর্ণ মন্ত্রী পরিষদ প্রতিষ্ঠিত হয়। মুখ্যমন্ত্রী হিসেবে শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক নিয়ন্ত্রণ গ্রহণ করেন।

কে. ফজলুল হক, পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী

যুক্তফ্রন্টের প্ল্যাটফর্ম ২১টি পয়েন্ট নিয়ে গঠিত। যুক্তফ্রন্ট মন্ত্রিসভা এই ২১ দফা বাস্তবায়িত করার জন্য ব্যবস্থা নিয়েছে। তাদের নিম্নলিখিত মত উল্লেখযোগ্য প্রোগ্রাম আছে:

বাংলাকে পাকিস্তানের অন্যতম সরকারি ভাষা করার পরামর্শ দেওয়া হয়েছে।
“শহীদ দিবস” হিসেবে ২১শে ফেব্রুয়ারিকে সরকারি ছুটির দিন হিসেবে মনোনীত করা হয়েছে।
ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ‘শহীদ মিনার’ নির্মাণ।
বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ সরকারি ছুটির দিন হিসেবে স্বীকৃত।
বর্ধমান হাউসকে ঢাকা বিশ্ববিদ্যালয় অঞ্চলে বাংলা একাডেমি বা বাংলা ভাষা গবেষণা কেন্দ্র হিসেবে ঘোষণা করুন।
জমিদারি প্রথা সম্পূর্ণভাবে উচ্ছেদ করার জন্য প্রচেষ্টা করা।
এখন. কে. ফজলুল হক কলকাতা পরিদর্শন করেন। ৩১মে, ১৯৫৪-এ অনুচ্ছেদ ৯২কার্যকর করার মাধ্যমে, পাকিস্তানের গভর্নর জেনারেল গোলাম মোহাম্মদ ইউনাইটেড ফ্রন্ট মন্ত্রী পরিষদ ভেঙে দেন এবং এই অঞ্চলে গভর্নরের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন ।

1955 সালে ভোট

১৯৫৫সালের ৫জুন সমতার ভিত্তিতে গণপরিষদ নির্বাচন আরও একবার অনুষ্ঠিত হওয়ার পর একটি জোট প্রশাসন প্রতিষ্ঠিত হয়। মুসলিম লীগের সদস্য চৌধুরী মোহাম্মদ আলী দ্বারা ইউনিয়ন মন্ত্রী পরিষদ প্রতিষ্ঠিত হয়। এই সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন এ কে ফজলুল হক। দায়িত্বে ছিলেন বিরোধীদলীয় নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী।

পূর্ব পাকিস্তানের গভর্নর

পাকিস্তানি সংবিধান ২৯ফেব্রুয়ারি অনুসমর্থিত হয় এবং ২৩মার্চ কার্যকর হয়। এই মুহূর্তে। ২৪মার্চ, ১৯৫৬-এ, কে. ফজলুল হক, তৎকালীন ৮৩ বছর বয়সী এবং করাচি থেকে ঢাকা ভ্রমণ করেন, পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং পূর্ব পাকিস্তানের গভর্নর হিসাবে নেতৃত্ব গ্রহণ করেন। সে বছরের ১ এপ্রিল পাকিস্তানের কেন্দ্রীয় সরকার তাকে তার গভর্নর পদ থেকে বরখাস্ত করে। এর পরেই, তিনি স্বেচ্ছায় রাজনীতিতে তার৮৬ বছরের কর্মজীবনের ইতি টানেন।

অবসরে এ. কে. ফজলুল হক
.
আবুল কাশেম ফজলুল হক পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ পদক, “হিলাল-ই-পাকিস্তান” খেতাব পেয়েছিলেন অক্টোবরে।
১৯৫৮। ৩০ সেপ্টেম্বর, ১৯৬১তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের দ্বারা তাকে সম্মানিত করা হয় এবং হলের আজীবন সদস্যপদ দেওয়া হয়। এই সংবর্ধনার পর তিনি সব পাবলিক ইভেন্ট এড়িয়ে গেছেন। [রেফারেন্স প্রয়োজন] ১৯৬২ সালের ২৭শে মার্চ তিনি ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন। প্রায় এক মাস চিকিৎসা চলছিল তার।

মৃত্যু

সোহরাওয়ার্দী গার্ডেনে তিন নেতার সমাধিতে শেরেবাংলা একে ফজলুল হকের সমাধি।
কে. ফজলুল হক ২৭ এপ্রিল, ১৯৬২, শুক্রবার সকাল ১০:২০ মিনিটে মারা যান তিনি ৮৮ বছর বয়সে। ২৮ এপ্রিল সকাল সাড়ে ১০টায় ঢাকার টিকাটুলি পাড়ায় তার লাশ উদ্ধার করা হয়। ক্রীতদাসকে লেনের বাড়িতে রাখা হয়েছে। ওইদিন সকাল সাড়ে ১০টায় ঢাকার পল্টন ময়দানে তার জানাজা অনুষ্ঠিত হয়। অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে তাকে দাফন করা হয়। খাজা নাজিমুদ্দিন ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর কবর পাশেই রয়েছে। ঐতিহাসিক তিন নেতার মাজার বলতে তাদের তিনটি কবরের অবস্থান বোঝায়। সেদিন রেডিও পাকিস্তান সব অনুষ্ঠান বন্ধ করে একটানা কোরআন তেলাওয়াত করে। তার সম্মানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। সোমবার, ৩০ এপ্রিল, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ পাকিস্তানের সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে।

সম্মান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার নামে একটি আবাসিক হল রয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলটি এখন তার সম্মানে জিন্নাহ হল নামে পরিচিত। কুয়েতে, ফজলুল হক হল নামে ছাত্রদের একটি আবাসিক হল তার নাম বহন করে। বুয়েটে, তার নামে একটি আবাসিক হলের নাম শেরে বাংলা হল। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে একটি ভবন তার নাম বহন করে। তার সম্মানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি আবাসিক হল উৎসর্গ করা হয়েছে। তার সম্মানে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্রাবাসের নামকরণ করা হয়েছে।

শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, যা ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং প্রাক্তন ভারত-পাক উপমহাদেশের প্রথম কৃষি শিক্ষা প্রতিষ্ঠান ছিল, তার নাম বহন করে এবং এটি বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত। শেরে বাংলার প্রতিষ্ঠাতা একে ফজলুল হক নিজেই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এছাড়াও, এই শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে তাঁর সম্মানে একটি হলের নামকরণ করা হয়েছে। বাংলাদেশের রাজধানী ঢাকায় জেলা থাকার কারণে তাকে সম্মানিত করা হয়, যার নাম শের-ই-বাংলা নগর (পূর্বে আইয়ুবনগর এবং এমনকি আগে মণিপুর), যেখানে বাংলাদেশের জাতীয় সংসদ রয়েছে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট মাঠ মিরপুর, ঢাকার শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম। যা বাংলাদেশের ক্রিকেট স্টেডিয়াম হিসেবে পরিচিত। তিনি বরিশালের একটি সরকারি মেডিকেল কলেজের নামধারী। দক্ষিণবঙ্গের 5টি হাসপাতাল এবং মেডিকেল টিচিং ইনস্টিটিউশনের মধ্যে রয়েছে শের-ই-বাংলা মেডিকেল কলেজ।


শেয়ার করুন