আন্তর্জাতিক

সম্প্রীতি ও সৌহার্দ্য অটুট থাকার কামনা করে ঈদের শুভেচ্ছা দিলেন মোদি

  প্রতিনিধি ২২ এপ্রিল ২০২৩ , ১১:১১:৫৯

শেয়ার করুন

ভারতের নাগরিকদের পারস্পরিক সম্প্রীতি ও সৌহার্দ্য অটুট থাকার কামনা করে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার এক টুইটবার্তায় নরেন্দ্র মোদি বলেন, ‘সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা। সম্প্রীতি-সৌহার্দ্য-সহানুভূতির বন্ধন আমাদের সমাজে আরও দৃঢ় হোক। সবার সুস্বাস্থ্য ও সুন্দর জীবনের জন্য প্রার্থনা করছি। ঈদ মোবারক !’

 

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ভারতের সব রাজ্যে যথাযথ মর্যাদায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি। কোথাও কোনো প্রকার গণ্ডগোল-সহিংসতা ও সংঘাতের কোনো খবর পাওয়া যায়নি।

রাজধানী নয়াদিল্লির প্রধান ঈদের জামাতটি হয়েছে বিখ্যাত জামা মসজিদে। ঈদের নামাজ আদায় শেষে জি আর সিদ্দিক নামের এক ব্যক্তি ভারতের সংবাদমাধ্যম এএনআইকে বলেন, জামা মসজিদে ঈদের নামাজ পড়ার জন্য নয়াদিল্লির পার্শ্ববর্তী জেলা গাজিয়াবাদ থেকে এসেছেন তিনি।

জি আর সিদ্দিক বলেন, ‘দিনশেষে এই ভারত আমাদের দেশ এবং আমরা সবাই ভারতীয়। আজকে খুবই খুশির একটি দিন। আমি ঈদ উপলক্ষ্যে পুরো ভারতের সব নাগরিককে শুভেচ্ছা জানাচ্ছি। আমাদের দেশ থেকে সকল অশুভ দূর হোক, সব জায়গায় শান্তি ছড়িয়ে পড়ুক।’

 

ভারতের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতেও পারস্পরিক সম্প্রীতি ছোঁয়া দেখা গেছে। হিন্দু-মুসলিম-খ্রিস্টান সবাই সামাজিক যোগাযোগমাধ্যমে পরস্পরকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছেন।

আরবি চান্দ্র বর্ষপঞ্জিকা বা ক্যালেন্ডারের নবম মাস রমজান ইসলাম ধর্মাবলম্বীদের কাছে বিশেষভাবে পবিত্র। এই মাসের প্রতিদিন মুসলিমরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন, সামাজিক আচরণে সংযমী হওয়ার সাধনা করেন এবং ইবাদত-বন্দেগীতে অধিক মনযোগী হন।

রমজান মাসের ২৯ বা ৩০ তম দিনে আকাশে শাওয়াল মাসের প্রথম চাঁদ ওঠে। ক্ষীণ ও চাঁদ আকাশে দেখা দেওয়ার পর থেকেই ঈদুল ফিতর উদযাপনের চুড়ান্ত প্রস্তুতি নেওয়া শুরু করেন মুসলিমরা।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content