সারাদেশ

৫ টাকায় ঈদ বাজার

  প্রতিনিধি ২১ এপ্রিল ২০২৩ , ৫:০৪:১৭

শেয়ার করুন

বুধবার (১২ মে) দুপুর ১২টায় ঠাকুরগাঁও বালক উচ্চ বিদ্যালয় বড়মাঠে জুলুমবস্তি (সহায়) নামে একটি মানবিক স্বেচ্ছাসেবী সংগঠন ৫ টাকায় ঈদ বাজারের আয়োজন করে। ঈদ বাজারের মধ্যে রয়েছে- সেমাই, দুধ, চিনি, তেল, বিস্কুট, চাল এবং একটি মুরগি।

ঠাকুরগাঁওয়ে ৫ টাকায় ছয় সদস্যের পরিবারের জন্য ঈদের বাজার করতে পেরে খুশি নিলুফা। নিলুফার মতো জেলার এক হাজার পরিবার ৫ টাকায় ঈদের বাজার করেছে।

একজন বলেন , তার পরিবারে সদস্য ছয়জন। তার স্বামী ও সন্তান দিনমজুরের কাজ করত। করোনা মহামারিতে স্বামী-সন্তান বেকার বসে আছে। এমন অবস্থায় দু’বেলা খাবার জুটছে না। ঈদের জন্য আলাদা করে সেমাই-চিনি কেনা সম্ভব ছিল না। তবে জুলুমবস্তির এই ৫ টাকার বাজারের জন্য এবার ঈদে ভালো খাবার খেতে পারবে।

এই পাঁচ টাকা কেন নেওয়া হচ্ছে এমন প্রশ্নের জবাবে সংগঠনটির সভাপতি সুজন খান বলেন, আমরা চেয়েছি অসহায় মানুষরা যেন ক্রয় করে নেওয়ার অনুভূতি পায়। তারা বিষয়টি দান হিসেবে নিক সেটা আমরা চাই না। তাই এই নামমাত্র পাঁচ টাকা নেওয়া হয়েছে।

 

উল্লেখ্য, করোনার শুরু থেকেই অসহায় মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এ ছাড়া সংগঠনটি দেশে করোনা শনাক্তের পর থেকে বন্ধুদের সহায়তা নিয়ে জেলা শহরের সমবায় মার্কেট চত্বরে বাজার মূল্যের চেয়ে শতকরা ৩০ ভাগ কমে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার খুলে অসহায়, দরিদ্রদের মাঝে বিক্রি করে। এতে ধীরে ধীরে বিত্তবানরা তাদের পাশে এগিয়ে আসে। ফলে ৩০ ভাগ কমে নিয়মিত বাজার পরিচালনা করে সংগঠনের সদস্যরা। তাদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মানুষ তাদের পাশে থেকে সংগঠনের সদস্যদের দিয়ে সদরের ইউনিয়ন পর্যায়েও ৩০ ভাগ কমে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার পরিচালনা করায়।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content