জাতীয়

৫ সিটিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ঘোষণা, গাজীপুরে আজমত

  প্রতিনিধি ১৫ এপ্রিল ২০২৩ , ১০:০১:৩৭

শেয়ার করুন

পাঁচ সিটি করপোরেশনে দলীয় মেয়র প্রার্থীর নাম ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্যে দুটিতে বর্তমান মেয়ররা বাদ পড়েছেন।

গাজীপুর সিটি করপোরেশনে প্রার্থী করা হয়েছে দলের প্রবীণ নেতা আজমত উল্লাহ খানকে। বরিশালেও বর্তমান মেয়রকে বদলে প্রার্থী করা হয়েছে আবুল খায়ের আবদুল্লাহকে (খোকন সেরনিয়াবাত)।

সিলেটে এবার মেয়র প্রার্থী করা হয়েছে মো. আনোয়ারুজ্জামান চৌধুরীকে।

খুলনা ও রাজশাহীতে বর্তমান দুই মেয়র তালুকদার আবদুল খালেক এবং এ এইচ এম খায়রুজ্জামান লিটনই আবার নৌকা প্রতীকে ভোট করবেন।

শনিবার গণভবনে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে মেয়র প্রার্থীদের নাম চূড়ান্ত হয়।

গণভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনে আওয়ামী লীগের প্রার্থীদের নামগুলো উপস্থাপন করেন দলের আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সংসদ নির্বাচনের আগে আগামী ২৫ মে গাজীপুর, ১২ জুন খুলনা ও বরিশাল, ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাজধানীর পাশের গাজীপুরে ১৭ জন আওয়ামী লীগের প্রার্থী হতে দলের মনোনয়ন ফরম কিনেছিলেন। তাদের মধ্যে ছিলেন বহিষ্কারের পর দলে ফেরা সাবেক মেয়র জাহাঙ্গীর আলম, বর্তমান প্যানেল মেয়র আসাদুর রহমান কিরন।
তবে সেখানে প্রবীণ নেতা টঙ্গী পৌরসভার সাবেক মেয়র আজমত উল্লাহকে প্রার্থী হিসেবে ফিরিয়ে এনেছে আওয়ামী লীগ।

গাজীপুর সিটি করপোরেশন গঠন হওয়ার পর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৩ সালে। ওই নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খান। ওই সময় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে নামেন জাহাঙ্গীর আলম। নানা নাটকীয়তায় ব্যাপক আলোচনায় আসেন তিনি। তবে কেন্দ্রীয় নেতাদের নির্দেশে জাহাঙ্গীর নির্বাচন থেকে সরে আসেন। তাতেও লাভ হয়নি আজমত উল্লা খানের। হেরে যান তিনি। ওই নির্বাচনে জয়লাভ করেন বিএনপির প্রয়াত নেতা এম এ মান্নান।

২০১৮ সালের নির্বাচনে দলীয় মনোনয়ন পান জাহাঙ্গীর আলম। বিপুল ভোটে জয়লাভ করেন তিনি। ২০২১ সালের সেপ্টেম্বরে বঙ্গবন্ধু ও জেলার কয়েকজন গুরুত্বপূর্ণ নেতার বিষয়ে জাহাঙ্গীরের বিতর্কিত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এর জের ধরে দল থেকে বহিষ্কৃত হন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে প্রথম ব্যাচের ছাত্র আজমত উল্লা খান। মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন সক্রিয়ভাবে। তরুণ বয়সে টঙ্গী পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। পর পর তিনবার ছিলেন এই দায়িত্বে। গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন তিন বার।সাধারণ জনতার কাছে তিনি খুবই জনপ্রিয় একজন বলে জানা যায়।দলীয় এককর্মী বলেন আজমত খান সাহেবের বিজয়ে আমরা আশাবাদী।সুষ্ঠু নির্বাচন হলে নৌক বিজয় সুনিশ্চিত।

বরিশালে সাদিক আব্দুল্লাহকে কেন বাদ দেওয়া হয়েছে- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “এখানে একাধিক প্রার্থী ছিল, আমরা কাকে দেব, এটা তো আমাদের বিষয়।

“প্রার্থীদের মধ্যে অধিকতর গ্রহণযোগ্যতা বিবেচনা করে আমরা একজনকে দিয়েছি। আর এটা তো মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত, আমাদের অভ্যন্তরীণ বিষয়।”

সিলেটে গতবার প্রার্থী ছিলেন বদরউদ্দিন আহমেদ কামরান। তিনি মারা যাওয়াতে এবার সেখানে নৌকার প্রার্থী ছিলেন ১০ জন।

তার মধ্য থেকে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে বেছে নেওয়া হয়েছে যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীকে।সেখানে বর্তমান মেয়র বিএনপির আরিফুল হক চৌধুরী।

খুলনা ও রাজশাহীতে তালুকদার খালেক এবং লিটনের উপর আগের দুইবারের মতো ভরসা রাখছে আওয়ামী লীগ। এবার খুলনায় চারজন এবং রাজশাহীতে তিনজন মনোনয়নপ্রত্যাশী ছিলেন।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content