রাজনীতি

আগামীকাল ঢাকায় বড় শোডাউনের প্রস্তুতি বিএনপি’র

  প্রতিনিধি ১১ মে ২০২৩ , ১০:১২:৪৭

শেয়ার করুন

দশ দফা দাবি আদায়ে আবারো রাজপথে নামছে বিএনপি। আগামীকাল রাজধানীর নয়াপল্টনে বিক্ষোভ সমাবেশ করবে দলটি। গেল ঈদুল ফিতরের পর এটাই সরকারবিরোধী প্রথম কর্মসূচি। এজন্য বড় শোডাউনের প্রস্তুতিও নিয়েছেন নেতারা। ঢাকার দুই মহানগরের উদ্যোগে বিক্ষোভ সমাবেশে সর্বোচ্চ লোক সমাগম ঘটাতে চান তারা। নয়াপল্টনের সমাবেশ থেকেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা হবে জেলা পর্যায়ে পরবর্তী কর্মসূচি। বিএনপি সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগপৎ কর্মসূচি ঘোষণা করবেন। একই সঙ্গে সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তি, নির্বাচনকালীন নির্দলীয়-নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার দাবিতে জোরালো কর্মসূচি পালনের আহ্বান জানাবেন তিনি।

সূত্রমতে, সরকারবিরোধী যুগপৎ কর্মসূচি ঠিক করতে বিএনপি’র স্থায়ী কমিটি ও সাংগঠনিক নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। বৈঠকে জেলা পর্যায়ে সমাবেশের পক্ষে মত দিয়েছেন অনেকেই।

তৃণমূল থেকে আন্দোলনের গতি বাড়াতে আগামী ২০শে মে থেকে কয়েকটি ধাপে জেলা পর্যায়ে সমাবেশ করবে বিএনপি। পরিস্থিতি অনুযায়ী সাংগঠনিক বিভাগ ও মহানগরে সমাবেশ করার পরিকল্পনাও রয়েছে বিএনপি নেতাদের। তবে জেলায় সমাবেশ শেষে লংমার্চ ও রোডমার্চ নিয়ে ভাবছেন দলটির শীর্ষ নেতারা।

এদিকে, শনিবার ঢাকায় বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি নিয়েছেন বিএনপি নেতারা। সমাবেশে দলটির সকল স্তরের নেতাকর্মীদের অংশগ্রহণ নিশ্চিত করতে বুধবার বিকাল ৪টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বিএনপি নির্বাহী কমিটি, সাংগঠনিক সম্পাদক, বিভিন্ন অঙ্গসংগঠন ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে ধাপে ধাপে বৈঠক করেছেন সিনিয়র নেতারা। বৈঠকে অংশ নেয়া কয়েকজন জানান, সরকারবিরোধী আন্দোলন শুরু হয়ে গেছে। ক্রমেই আন্দোলন গতিশীল হবে। ঈদের পর বড় কোনো কর্মসূচি পালন হয়নি। শনিবার ঢাকায় বিক্ষোভ সমাবেশ হবে। বড় শোডাউনের মধ্যদিয়েই এই সমাবেশ অনুষ্ঠিত হবে। ঢাকা দুই মহানগরের প্রতিটি থানা ও ইউনিটের নেতাকর্মীরা ব্যানার ফেস্টুন নিয়ে দুপুরের আগেই নয়াপল্টনে জড়ো হবেন। বড় শোডাউনের মধ্যদিয়েই মহানগরের সর্বোচ্চ সাংগঠনিক শক্তি প্রকাশ পাবে।

বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী মানবজমিনকে বলেন, শনিবার বড় ধরনের বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি রয়েছে। দেশের মানুষের দাবি-দাওয়া আদায়ের জন্য এই সমাবেশ। এদিন বড় শোডাউনের প্রস্তুতি নিয়েছে বিএনপিসহ বিভিন্ন অঙ্গসংগঠন। মহানগরের প্রতিটি ইউনিটের নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশে অংশ নিবেন। বিএনপি’র ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট আবদুস সালাম আজাদ বলেন, বিএনপি গণতান্ত্রিক উপায়ে জনগণকে সম্পৃক্ত করে আন্দোলন করছে। সরকার পতনসহ ১০ দফা দাবি আদায়ে আগামী দিনে কঠোর কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। সময় ও পরিস্থিতি অনুযায়ী যেকোনো কর্মসূচি দিতে পারেন শীর্ষ নেতারা। তবে শনিবারের বিক্ষোভ সমাবেশ থেকে আনুষ্ঠানিকভাবে পরবর্তী কর্মসূচি ঘোষণা আসবে।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content