ইসলাম

ইসলাম অর্থ শান্তি নাকি আন্তসমর্পন করা!

  প্রতিনিধি ১১ মে ২০২৩ , ১১:১৪:৫৬

শেয়ার করুন

সমস্ত প্রশংসা সেই মহান রব্বুল আলামিনের জন্য যে আল্লাহপাক রব্বুল আলামিন আমাদের কে একটি মুসলিম সমাজে জন্ম গ্রহন করার তৌফিক দান করেছেন। তার দরবারে আরো প্রশংসায় অবনীত হই এই জন্য যে, যিনি আমাদের ৫৬ হাজার বর্গমাইলের দেশ ও একটি স্বাধীন ভূখন্ড উপহার দিয়েছেন। এই স্বাধীন ভূখন্ডে বসবাস করে প্রায় ১৮ কোটি মানুষ। মুসলিম প্রায় ৯০%। এদের মধ্যে আলেম উলামা জ্ঞানীগুনী এবং ইসলাম শব্দটির ব্যাখ্যা করার যথেষ্ট জ্ঞান রাখেন তাদের সংখ্যাই বেশী।

সঠিক অর্থ জানুন! অন্যকে জানতে সাহায্য করুন!

এদেশের লোকদের যদি জিজ্ঞাসা করেন, ‘ইসলাম অর্থ কি?’

– অধিকাংশই বলবে ‘শান্তি’।

অথচ ইসলাম অর্থ কি শান্তি? সালাম অর্থ শান্তি। আমরা সালাম দেই – আপনার উপর শান্তি বর্ষিত হোক।

আমার মত এক অধম বান্দার দ্বারা ইসলামের ব্যাখ্যা করা সহজ বিষয় নয়। তরপরেও মহান রব্বুল আলামিন তার এই ছোট্ট গোলামের জ্ঞানের ঝুলিতে যতটুকু দিয়েছেন তা যুক্তি মাফিক ও প্রমান সহ উপস্থাপন করার চেষ্টা করব ইনশাআল্লাহ ওমা তৌফিকি ইল্লাহ বিল্লাহ। অনেকে ইসলাম শব্দের অর্থ করেন শান্তি। আমাদের মুসলিম সমাজ সহ বিভিন্ন ধর্মের পন্ডিতগন এবং রাষ্ট্রপতি থেকে শুরু করে গ্রাম্য পুলিশ পর্যন্ত একই অর্থ করেন।

বর্তমানে বিভিন্ন রাজনৈতিক বক্তব্য ও আলোচানা সভায় জ্ঞানী পন্ডিতরা ইসলাম অর্থ শান্তি আখ্যায়ীত করে থাকেন। কারণ এদের মগজটা সেভাবেই ধোলাই করা। যারা ইসলামের সঠিক ব্যাখ্যা জানে না এবং ইসলাম সম্পর্কে যথার্থ জ্ঞান না থাকার কারনে তারাই দেশে ও জাতির সামনে বিকৃত বক্তব্য উপস্থাপন করে তারা জাতিকে ভাঙ্গনের পথে ঠেলে দেয়। তাদের উত্তরসূরীরাই জঙ্গী নামক এক দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয় ।
তাদের বক্তব্য হলো এটি নীরিহ গোবেচারা টাইপের ধর্ম ।

অনেকটা খৃষ্টবাদের মত। এক গালে চড় দিলে আরেক গাল পেতে দাও, তোমরা কোর্তাটি নিয়ে গেলে জোব্বাটি দিয়ে যাও । এমন ! আসলে কি তাই। বরং এটি সত্যের চরম অপলাপ, এবং উদ্যেশ্য প্রণোদিত চক্রান্তের একটি অংশ মাত্র। ইসলাম আরবী শব্দ যার অর্থ আত্মসমর্পন করা। আর শান্তির আরবী শব্দ সালাম। আরবী ভাষার বিখ্যাত ও সবচেয়ে নির্ভরযোগ্য অভিধান ইবনে মনজুর রচিত “লিসান আল আরাব” এ বলা হয়েছে ইসলাম শব্দটি ইসতিসলাম (استسلام) শব্দ থেকে নেয়া হয়েছে। যার অর্থ হচ্ছে কারো কাছে নত হওয়া আত্মসমর্পন করা।

অনেকে মনে করেন সালাম ( ‍سلم ) এই তিনটি অক্ষর থেকে যেহেতু ইসলাম ও সালাম উভয় শব্দের উৎপত্তি তাই উভয়ের অর্থ একই হবে। অথচ বাস্তবে একই মূলধাতু থেকে উৎপন্য বিভিন্ন শব্দের অর্থ ভিন্ন ভিন্ন হয়। যেমনঃ سلم থেকে উৎপন্য শব্দ সমূহ হলো

ইসলাম – اسلام – আন্তসমর্পন
সালাম – سلام – ভালথাকা, শান্তি
সালমা – سلما – চামড়ার প্রস্তুতি (ট্যানারী)
সালিমা – سليما – বিপদ থেকে রক্ষা পাওয়া (স্ত্রীবাচক)
সালিম – سليم – বিপদ থেকে রক্ষা পাওয়া (পুংবাচক)
আসলাম – اسلم – স্বপে দেওয়া (submit)
ইসতিসলামা – استسلاما – আন্তসমর্পন করা
মুসলী – مسل – যাতে কোন মতদন্দ হয়নি (Undisputed)

বিস্তারিত জানতে দেখুন সাহীব বিন আব্বাদ (الصا حب بن عباد) ( মৃত ৩৮৫ হিজরী ) রচিত আলমুহীত ফিল লোগা ( المحيط قي اللغة) ddd سلم অধ্যায় । হানাফী মাজহাবের প্রসিদ্ধ ফিকহাহ গ্রন্থে ইমাম ইবনে আবেদীন (র:) রচিত রুদদুল মুহতারী (رد المحتار علي المختار شرح تنوير الابصار ) বলা হয়েছে

اعلم ان الاسلم علي وجهين: شرعي وهو بمعني الايمان , ولغوي – وهو بمعني الاستسلام والا نقياد كما في سرح العمده للنسفي – (رد المحتار6/298)

অর্থাৎ জেনে রাখো ইসলামের অর্থ দুইটি। ইসলামী শরীয়তের পরিভাষায় এটার অর্থ হচ্ছে ঈমান। আভিধানিক ও শাব্দিক অর্থে এর অর্থ হলো অত্মসমর্পন (استسلام) , এবং মান্য করা ( الا نقياد) ঠিক যেভাবে ইমাম নাসাফী আল উমদাহ এর ব্যাখ্যা গ্রন্থে এসেছে। ইমাম ইবনে তাইমিয়া মাজমু আল ফতোয়ায়ে বলেছেন ,
فالاسلام يتضمن الاستسلا لله وحده (مجموع الفتاوي 3/91)

অর্থাৎ ইসলামের অর্থের মধ্যে রয়েছে এক আল্লাহ কাছে আত্মসমর্পন করা। ইসলামের শত্রুরা আমাদের মধ্যে বিভিন্ন ভাবে অনেক ভুল ধারনা ঢুকিয়ে দিতে চায় । যাতে আমরা প্রকৃত ইসলাম না জানি, সেটা থেকে দূরে থাকি। তাহলে তারা আমাদের পরাজিত করে রাখতে পারবে। যার একটা জলন্ত উদাহরন কালেমা, ইলাহ, রব এবং ইসলামের ভুল ব্যাখ্যা ও ভুল আভিধানিক পারিভাষিক অর্থ । যার কারনে আমরা জাতিকে ভুল পথে ধাবিত হতে দেখছি। অনেক মুসলমান সঠিক ব্যাপারটা না জানার কারনে ইসলাম মানে শান্তি বলে থাকেন। কেন আমরা বলতে পারি না কেবল সঠিক ইসলামের ছায়া তলে আসলেই শান্তি নীহিত।

ইংরেজরা যখন কলকাতা আলীয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন, তৎকালীন ইংরেজ গভর্নর ডঃ ম্যাকলীনকে মাদ্রাসার সিলেবাস তৈরির দ্বায়ীত্ব দেয়া হয়। এই সুযোগে তারা ইসলামের অনেক মৌলিক শব্দ যেমন, ইসলাম, ইলাহ, রব, তাওহীদ, শিরক, তাগুদ, জিহাদ ইত্যাদি পরিবর্তন করে। বাতিলের সাথে ইসলামের অনিবার্য দ্বন্দ ও সংঘাতকে এড়ানোর জন্য উদ্দেশ্য মূলক ভাবে ইসলামের অর্থ শান্তি করে থাকে। আমাদের ইসলাম সম্পর্কিত সঠিক জ্ঞান অর্জনের শুরু হোক স্বয়ং ইসলাম শব্দের অর্থ দিয়ে। আল্লাহ আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টাকে কবুল করুন । আমীন॥

 

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content