বিনোদন

তারিক আনাম একজন গুনি অভিনয় শিল্পী

  প্রতিনিধি ১৩ মে ২০২৩ , ১১:৫৬:০৯

শেয়ার করুন

একসময় অস্ত্র হাতে মুক্তিযুদ্ধ করেছেন। ছিলেন ভারতের ন্যাশন্যাল স্কুল অব ড্রামার সেরা ছাত্র- থিয়েটার মিশে আছে অস্থিমজ্জায়। ভারতের অনুপম খেরের সাথে একইসাথে ক্লাস করেছেন তিনি এনএসডিতে।

হুমায়ূন আহমেদের প্রথম দিককার কয়েকটি নাটকে অভিনয় করেছিলেন তারিক আনাম। তারপর কোাথাও কেউ নেই ধারাবাহিককে কেন্দ্র করে হুমায়ূনের সঙ্গে সৃষ্টি হয় অভিমান এবং দূরত্ব।

এই হুমায়ুন আহেমদের শেষ কাজ ‘ঘেঁটুপুত্র কমলা’র সেই জমিদার চরিত্রের জন্য যখন অভিনেতা খোঁজা হচ্ছে, তখন সহকারী পরিচালক জুয়েল রানা বললেন- স্যার, ঘেটুপুত্র কমলার জমিদারের চরিত্রে তারিক আনামকে নিলে কেমন হয়? হুমায়ূন আহমেদ বললেন- আমার ছবিতে উনি অভিনয় করবেন না। তা ছাড়া আমার মনে হয়, অভিনয়টা উনি ভালো জানেন না।

হুমায়ূন আহমেদের বলা এই কথাটা যখন তিনি জানতে পেরেছিলেন, কেমন লেগেছিল তার, জিজ্ঞাসা করলে তিনি বলেন- “মনে হয়েছিল, ঠিকই আছে, আমার অভিনয় একজনের ভালো না-ই লাগতে পারে। অভিনেতা হিসেবে আমার দায়িত্ব হলো, আমি যে ভালো অভিনেতা, সেটা প্রমাণ করা। ঘেটুপুত্র কমলার শুটিংয়ের সময় মজা করতে করতে হুমায়ূন বারবারই বলতেন, আপনি এ ছবিতে অভিনয় করতে আসলেন ক্যান? ছবি মুক্তির পর সবাই তো আপনাকে ছি ছি করবে। কেউ তো আপনার পাশে বসবেও না, হা হা হা…।”

আমাদের দেশের বেশিরভাগ গুণী অভিনেতার প্রতিভাকে পুরোপুরি ব্যবহার না করার আক্ষেপ আমাদের সারাজীবনই থাকে, তারিক আনাম খানও এর মাঝে ব্যতিক্রম নন। এরপরেও আশার ব্যাপার হচ্ছে, বেশ কয়েক বছর ধরে পরিচালকেরা তাকে নিয়ে ভাবছেন আর ভিন্ন ধরনের সব ক্যারেক্টার দিচ্ছেন তাকে। দেশা দ্যা লিডার সিনেমা দিয়ে বলতে গেলে একেবারেই ভিন্ন এক তারিক আনাম খানকে আবিষ্কার করা আমাদের।

এরপর আবার বসন্ত সিনেমা দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন, ‘আপন’ নাটকে অসাধারণ অভিনয় করে চোখে জল এনে দিয়েছেন। মৃধা বনাম মৃধায় সিয়ামের সঙ্গে তার বাবা-ছেলের জুটিটা মনে গেঁথে গিয়েছিল একদম। জাগো সিনেমায় তার সেই রাফ অ্যান্ড টাফ রোলের কথা কে ভুলতে পারবে? ‘যদি আমি না থাকি’, ‘কষ্টনীড়’ অথবা ‘সাদা প্রাইভেট’ দিয়েও তিনি করেছেন মুগ্ধ। ‘জয়যাত্রা’, ‘ঘেঁটুপুত্র কমলা’ কিংবা ‘আহা!’ হয়ে আছে তার দারুণ অভিনয়ের প্রামাণ্য দলিল।

গতকাল ছিল গুণী এই অভিনেতার জন্মদিন। শুভ জন্মদিন, তারিক আনাম খান!

ছবিতে- স্ত্রী নিমা রহমান এবং ছেলে আরিক আনাম খানের সঙ্গে অভিনেতা তারিক আনাম খান।


শেয়ার করুন