আন্তর্জাতিক

ইরান ও সৌদির সুসম্পর্কে বিঘ্ন ঘটাতে চায় ইসরায়েল

  প্রতিনিধি ৮ জুন ২০২৩ , ১১:৪২:১১

শেয়ার করুন

ইরানি রাষ্ট্রদূত আলি রেজা এনায়েতি
ইরান ও সৌদি আরবের মধ্যে যে সুসম্পর্ক তৈরি হয়েছে তাতে বিঘ্ন ঘটাতে চাইছে ইসরায়েল। সৌদির রাজধানী রিয়াদে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত আলি রেজা এনায়েতি এ মন্তব্য করেছেন।

বুধবার ইরান থেকে সম্প্রচারিত আরবি ভাষার স্যাটেলাইট টেলিভিশন আল-আলমকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির নতুন রাষ্ট্রদূত এই সতর্কবার্তা উচ্চারণ করেছেন। এর আগে তিনি তার পরিচয়পত্র সৌদি কর্তৃপক্ষের কাছে পেশ করেন।

আলি রেজা এনায়েতি বলেন, “ইরান এবং সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়টিকে আমাদের অনেক বন্ধু ও ভাই স্বাগত জানিয়েছেন। তবে ইসরায়েলের মতো অনেক রাষ্ট্র তেহরান-রিয়াদের কূটনীতিক সম্পর্কে হতাশ। তাদের জন্য এটা অসহ্য বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে এবং তারা এই সম্পর্ক ব্যাহত করতে চায়।”

তিনি বলেন, তবে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ তাহলো দুই দেশের মধ্যে গঠনমূলক সহযোগিতা বৃদ্ধি করা। এছাড়া অর্থনৈতিক, বাণিজ্যিক, সামাজিক ও সাংস্কৃতিক ঘটনাবলীর ওপর ভিত্তি করে আঞ্চলিক নিরাপত্তাকে বিশেষভাবে প্রাধান্য দেওয়া উচিৎ।

ইরানি রাষ্ট্রদূত বলেন, এভাবে যদি আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করা যায়। তাহলে আঞ্চলিক নিরাপত্তাহীনতার অজুহাতে বিদেশি সেনারা এ অঞ্চলে থাকতে পারবে না। তবে এসব বিদেশি সেনাদেরকে অবশ্যই সংশ্লিষ্ট দেশগুলো থেকে প্রত্যাহার করতে বাধ্য করতে হবে। যখন মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার হবে, তখন কেউ আর এখানকার আঞ্চলিক নিরাপত্তাকে ব্যাহত করতে পারবে না।

সূত্র : প্রেস টিভি

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content