আন্তর্জাতিক

করোনাভাইরাসকে “বায়োওয়েপন” হিসাবে তৈরি করেছে চীন: উহান গবেষক

  প্রতিনিধি ২৯ জুন ২০২৩ , ৯:২৯:১৫

শেয়ার করুন

উহানের একজন গবেষক চাও শান দাবি করেছেন যে চীন ইচ্ছাকৃতভাবে করোনাভাইরাসকে “বায়োওয়েপন” বা ‘জৈব অস্ত্র’ হিসাবে তৈরি করেছে। আন্তর্জাতিক প্রেস অ্যাসোসিয়েশনের সদস্য জেনিফার জেং-এর সাথে একান্ত সাক্ষাৎকারে চাও শান এই বিস্ফোরক দাবি করেছিলেন, যিনি চীন এবং চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) সম্পর্কে প্রথম অন্তর্দৃষ্টি প্রদান করেন।

চাও বলেছিলেন যে তিনি এবং তার সহকর্মীদের মানুষসহ বিভিন্ন প্রজাতির মধ্যে ছড়িয়ে দেয়ার জন্য সবচেয়ে কার্যকর স্ট্রেন শনাক্ত করার দায়িত্ব দেওয়া হয়েছিল। সম্পূর্ণ সাক্ষাৎকারটি জেনিফার তার ব্লগে পোস্ট করেছেন। তিনি তার টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করেছেন যেখানে উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজির গবেষক চাও তাকে যা বলেছিলেন তা বর্ণনা করেছেন।

জেনিফারের ব্লগে উল্লেখ করা হয়েছে যে সাক্ষাত্কারটি ২০২১ সালের সেপ্টেম্বরে নেওয়া হয়েছিল। তিনি বলেছিলেন যে চাওকে ২০১৯ সালে নানজিং সিটিতে করোনাভাইরাসের চারটি স্ট্রেন দেয়া হয়েছিলো তাদের মধ্যে কোনটি সবচেয়ে মারাত্মক এবং সংক্রমণযোগ্য তা পরীক্ষা করার জন্য। চাও মানুষের ACE2 রিসেপ্টর, বাদুড় এবং বানরের উপর ভাইরাসটি পরীক্ষা করেছেন।

চাও করোনভাইরাসকে “জৈব অস্ত্র” হিসেবে উল্লেখ করেছেন। তিনি ২৬ মিনিটের সাক্ষাত্কারে আরও উল্লেখ করেছিলেন যে উহানে ২০১৯ সালে মিলিটারি গেমসের সময় তার বেশ কয়েকজন সহকর্মী নিখোঁজ হয়ে গিয়েছিলো । পরে, তাদের মধ্যে একজন প্রকাশ করেছিলেন যে তাদের এমন হোটেলে পাঠানো হয়েছিল যেখানে বিভিন্ন দেশের ক্রীড়াবিদরা স্বাস্থ্য পরীক্ষা করার জন্য অবস্থান করছিলেন। যেহেতু স্বাস্থ্যবিধি পরীক্ষা করার জন্য ভাইরোলজিস্টদের প্রয়োজন হয় না, তাই চাও শান সন্দেহ করেছিলেন যে তাদের সেখানে ভাইরাস ছড়ানোর জন্য পাঠানো হয়েছিল।

চাও-এর দাবির বিষয়ে মন্তব্য করে, জেনিফার বলেছেন যে এটি বড় একটি ধাঁধার ছোট একটি অংশ মাত্র । এখনও অবধি, মহামারীটির আসল উৎস যা বিশ্বব্যাপী প্রায় ৭ মিলিয়ন বা তারও বেশি মৃত্যুর কারণ হয়েছে, তা এখনও অনুসন্ধানের অধীনে রয়েছে।

সূত্র : এনডিটিভি

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content