জাতীয়

কুরবানীর গরুর বাজার কেমন যাচ্ছে!

  প্রতিনিধি ২৬ জুন ২০২৩ , ৩:৩৫:৩১

শেয়ার করুন

৩ গরু লাখ টাকা দাম হাঁকাচ্ছেন ব্যবসায়ীরা
আর মাত্র দু’দিন পরেই অনুষ্ঠিত হবে মুসলমানদের পবিত্র ঈদুল আজহা। ঈদকে কেন্দ্র করে রাজধানীর চারপাশেই বসেছে কোরবানির পশুর হাট। বেচা-কেনা এখনো জমে না উঠলেও হাটে ছোট গরুর কদর রয়েছে। মাত্র তিন মণ ওজনের গরুর দাম হাঁকানো হচ্ছে লাখ টাকা।

সোমবার (২৬ জুন) রাতে রাজধানীর হাজারীবাগ ট্যানারি মোড় এলাকার পশুর হাটে গিয়ে ক্রেতা ও বিক্রেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

এছাড়াও গাজীপুরের টংগী,উত্তরা,মানিকগঞ্জের বাজার গুলোতে খোঁজ নিয়ে দেখা যায় গরুর বাজার দর এবার কিছুটা বেশী।

 

 

সরজমিনে ঘুরে দেখা যায়, রাজধানীর হাজারীবাগ ট্যানারি মোড় এলাকার হাটে কয়েক হাজার গরু উঠেছে। সেখানে ১ থেকে ২ লাখ টাকা দামের গরুর সংখ্যাই বেশি। তবে ২ লাখের চেয়ে বেশি দামের গরুও রয়েছে এই হাটে। গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন এলাকা থেকে গরু নিয়ে হাজির হয়েছেন বিক্রেতারা।

গত শনিবার (২৪ জুন) রাজবাড়ী থেকে ১২টি গরু নিয়ে এসেছেন আবুল হোসেন খাঁ। এরই মধ্যে চারটি গরু বিক্রি করেছেন তিনি।

তিনি জানান, ১টি গরু বিক্রি করেছেন ১ লাখ ৭২ হাজার টাকায়। সেটির ওজন প্রায় সাত মণ হবে। আরেকটি গরু বিক্রি করেছেন ১ লাখ ৩৫ হাজার টাকায়, সেটির ওজন প্রায় সাড়ে চার মণ হবে, আরেকটি বিক্রি করেছেন ১ লাখ ১২ হাজার টাকায়, সেটির ওজন তিন মণ ১০ কেজি হতে পারে। তিনি চতুর্থ গরুটি বিক্রি করেছেন ১ লাখ ২৫ হাজার টাকায়। সেই গরুর ওজন প্রায় সাড়ে তিন মণ ছিল।

কুষ্টিয়া থেকে এসেছেন আরেক গরু বিক্রেতা মো. মজনু। দু’টি গরু নিয়ে এসেছেন তিনি। তার দুইটি গরু ৩ লাখ ২০ হাজার দাম উঠেছে। তবে আরও ১০/১২ হাজার টাকা হলে গরুগুলো ছেড়ে দেবেন।

 

এদিকে ট্যানারি মোড় হাট থেকে ১ লাখ ৩৮ হাজার টাকা দিয়ে গরু কিনেছেন সজীব নামে এক ক্রেতা। তিনি ঢাকা পোস্টকে বলেন, বিকাল থেকেই অনেকগুলো গরু দেখেছি। বাজেটের সঙ্গে মিলছিল না।

একসঙ্গে দু’টি গরু কিনেছেন ধানমন্ডির বাসিন্দার আরাফাত হোসেন। ৩ লাখ ৪০ হাজার টাকা দাম পড়েছে। প্রতিটি গরু ৮ থেকে ৯ মণ হতে পারে বলে ধারণা করছেন তিনি।

এছাড়া ১ লাখ ২০ হাজার টাকা দিয়ে গরু কিনেছেন রায়ের বাজারের জোসনা (ছদ্মনাম) নামের এক ক্রেতা।

 


শেয়ার করুন