জাতীয়

জাতিসংঘের পিস অপারেশন বিভাগের আন্ডার সেক্রেটারি বাংলাদেশে

  প্রতিনিধি ১২ জুন ২০২৩ , ১০:২০:১০

শেয়ার করুন

জাতিসংঘের পিস অপারেশন বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে বাংলাদেশ সফরে আসছেন। সফরে তিনি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক সম্মেলনে যোগ দেবেন। জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে দীর্ঘদিন ধরেই বাংলাদেশ বড় ভূমিকা রেখে আসছে।

ওদিকে, যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এর ওয়েবসাইটে সংগঠনের চিফ এফভোকেসি অফিসার ব্রুনো স্ট্যাগনো লিখেছেন, জাতিসংঘের পিস অপারেশন বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রুয়ার উচিত তার আসন্ন বাংলাদেশ সফরের সময় সরকারি নিরাপত্তা বাহিনীগুলোর নির্যাতনের বিষয়ে প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করা। তিনি এমন এক সময়ে বাংলাদেশ সফরে যাচ্ছেন যখন দেশটির নিরাপত্তা বাহিনী রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে দমন-পীড়ন চালাচ্ছে, অধিকার কর্মী ও জোরপূর্বক গুমের শিকার ব্যক্তিদের পরিবারকে টার্গেট করছে, রোহিঙ্গা শরণার্থীদের হয়রানি করছে।

বাংলাদেশের নিরাপত্তা বাহিনীগুলো, বিশেষ করে সামরিক ও পুলিশ কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) দীর্ঘদিন ধরেই গুরুতর মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত।

বাংলাদেশ সফরের সময়, জ্যঁর প্রকাশ্যে একটি বর্ধিত মানবাধিকার স্ক্রিনিং করার প্রতিশ্রুতি দেওয়া উচিত যা দেশটির নিরাপত্তা বাহিনীগুলোর দ্বারা (ভালোভাবে জানা) অপব্যবহার, দায়ী ব্যক্তিদের জবাবদিহি করতে সরকারের ব্যর্থতা এবং (বিশ্বব্যাপী জাতিসংঘ শান্তিরক্ষার সুনামের ক্ষেত্রে) তারা যে হুমকি সৃষ্টি করে তার সমাধান করবে।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content