আন্তর্জাতিক

ঢাকা আসছে মার্কিন প্রতিনিধিদল!কি বার্তা থাকছে

  প্রতিনিধি ২৬ জুন ২০২৩ , ৮:৫৯:২৯

শেয়ার করুন

মধ্য জুলাইয়ে ঢাকা আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। গুরুত্বপূর্ণ ওই সফরে নেতৃত্ব দেবেন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। ওই প্রতিনিধিদলে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক এসিস্টেন্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র নামও রয়েছে। বিশ্বস্ত সূত্র  জানিয়েছে, বাংলাদেশ সফরকালে প্রতিনিধিদলের সদস্যরা ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিরোধী দল বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ছাড়াও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনের কয়েক মাস আগে মার্কিন প্রতিনিধি দলের এই সফরকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ওই সফরে তারা কী বার্তা দিতে পারেন তা নিয়েও আলোচনা হচ্ছে।

সূত্রের দাবি, আসন্ন জাতীয় নির্বাচন, মানবাধিকার এবং দ্বিপক্ষীয় বিষয় প্রতিনিধি দলের সফরে গুরুত্ব পাবে। সফরের সুনির্দিষ্ট তারিখ প্রকাশ না করা হলেও মধ্য জুলাইয়ে এটি অনুষ্ঠিত হবে এমনটা ধরে নিয়ে দূতাবাসের কর্মকর্তারা কাজ করছেন বলে সূত্র জানিয়েছে।

এর আগে গত জানুয়ারিতে ঢাকা সফর করেন মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ কর্মকর্তা দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।
দুইদিনের ওই সফরে তিনি আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, সুশীল সমাজের প্রতিনিধিসহ সরকারের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন। ধারণা করা হচ্ছে, ডনাল্ড লু’র সফরের ফলোআপ হিসেবেই উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধি দলের সফরটি হচ্ছে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content