আন্তর্জাতিক

নিজেদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নেয়ায় দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র: বেদান্ত প্যাটেল

  প্রতিনিধি ২২ জুন ২০২৩ , ১:৫৭:১৬

শেয়ার করুন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এবং ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের মধ্যে ভারতে গুরুত্বপূর্ণ এক বৈঠক হয়। ওই বৈঠকের পর অজিত দোভাল জানিয়ে দেন যে, প্রতিবেশী দেশগুলোর জাতীয় স্বার্থে নেতিবাচক প্রভাব পড়ে এমন যেকোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকা ভারতের জন্য গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে, যেসব ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ আছে সেসব ইস্যু এবং ক্ষেত্রে ব্যবস্থা নিতে যুক্তরাষ্ট্র দ্বিধা করবে না। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানিয়ে দেন মুখপাত্র বেদান্ত প্যাটেল।

একজন সাংবাদিক তার কাছে জানতে চান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমানে ওয়াশিংটন ডিসিতে রয়েছেন। তার এই সফরের আগে দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা বৈঠক করেন। ওই বৈঠকের পর ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল জানিয়ে দেন, সব দেশই ভারতের প্রতিবেশী দেশগুলোর বিষয়ে যেকোনো ধরনের পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকবে, যা ওইসব দেশের জাতীয় স্বার্থের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। ভারতের কাছে এই ইস্যুটি গুরুত্বপূর্ণ।

ভারতের শীর্ষ স্থানীয় একটি দৈনিক পত্রিকা অজিত দোভালকে উদ্ধৃত করে বলেছে, যুক্তরাষ্ট্রের এমন কিছু করা উচিত হবে না, যা দক্ষিণ-পূর্ব এশিয়ার ভারসাম্য এবং স্থিতিশীলতা বিঘ্নিত হয়। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্য জানতে চান ওই সাংবাদিক। জবাবে বেদান্ত প্যাটেল বলেন, আমরা দুটি বিষয় বলবো। প্রথমত, যুক্তরাষ্ট্র ওইসব ইস্যু এবং ক্ষেত্রে ব্যবস্থা নিতে এবং যুক্ত হতে কোনো দ্বিধা করবে না- যাতে আছে যুক্তরাষ্ট্রের স্বার্থসংশ্লিষ্ট বিষয়। কিন্তু আমি আরও যে বিষয়টি বলবো, তা হলো আঞ্চলিকতার সঙ্গে সম্পর্কিত।

 

অনেক কাজে ভারত হলো আমাদের গুরুত্বপূর্ণ একটি অংশীদার। যেমনটা আমি বলেছি, অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক সমুন্নত রাখতে আমাদের ভারতীয় অংশীদারদের সঙ্গে সহযোগিতার ভিত্তিকে কাজ করছি। আমরা যৌথভাবে বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবিলা করছি। এমন একটি বিশ্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়াসহ ইন্দো-প্যাসিফিক অঞ্চল- যা উন্মুক্ত, সমৃদ্ধ, নিরাপদ, স্থিতিশীল এবং স্থিতিস্থাপক এমন একটি অঞ্চলের জন্য আমাদের ভারতীয় অংশীদারদের সঙ্গে গভীরভাবে কাজ চালাতে চাই।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content