জাতীয়

বিএনপি বেগম জিয়াকে নিয়ে রাজনীতি করছে-কাদের

  প্রতিনিধি ১৪ জুন ২০২৩ , ৭:৩২:১০

শেয়ার করুন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিষয়ে অভ্যন্তরীণ ও দেশের বাইরের কোনো হস্তক্ষেপ যুক্তিসঙ্গত নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১৪ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোড সেফটি বিষয়ক এক অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, ‘আমরা কারও অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করিনা। আমাদের অভ্যন্তরীণ ব্যাপারে বাইরের হস্তক্ষেপ যুক্তিসঙ্গত বলে আমরা মনে করি না। বেগম খালেদা জিয়ার ব্যাপারটিও আমাদের অভ্যন্তরীণ বিষয়। এখন বিএনপি বেগম জিয়ার ব্যাপারে তার অসুস্থতা নিয়ে যতটা উদ্বেগ, তার চেয়ে মনে হয়, তাকে নিয়ে রাজনীতি করাটাই তাদের বড় চর্চা বলে মনে করি।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘তারা (বিএনপি) বেগম জিয়ার জন্য কিছু করতে পারেনি এবং বাইরে তেমন কোনো আন্দোলন করতে পারেনি যে তাতে চাপ সৃষ্টি করতে পারে৷ বিষয়টি আমাদের আইনমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী দেখছেন। তারাই উচ্চপর্যায়ে কথা বলছেন।’

ওবায়দুল কাদের বলেন, ‘আমরা কারও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করি না। অন্যান্য দেশে ডেমোক্রেসি আছে, নির্বাচন হচ্ছে। এখন যুক্তরাষ্ট্রের ৬ জানুয়ারি ডেমোক্রেসির নামে যা হলো আমরা তো সেটা নিয়ে প্রশ্ন করিনি। ৬টি প্রাণ ঝরে গেল।’

কাদের বলেন, ‘সবাই মুখে গণতন্ত্রের কথা বলে বাস্তবে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক রূপ খুঁজে পাওয়া দুস্কর। কিছু না কিছু ত্রুটি আছে। আমরাও আমাদের গণতন্ত্রকে পারফেক্ট বলব না। আমাদের গণতন্ত্রকে আমরা ত্রুটিমুক্ত করার জন্য চেষ্টা করছি।’

বিএনপি প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, গাজীপুরের নির্বাচনে তারা অংশগ্রহণ করেনি। বরিশাল ও খুলনায় নির্বাচন হলো। কক্সবাজারে নির্বাচন হলো, অত্যন্ত কঠিন জায়গা। আপনি কতটা জনপ্রিয়, প্রমাণ করতে হলে নির্বাচনে আসতে হবে।

ওবায়দুল কাদের বলেন, এক হাজার লোকের একটা মিছিল বেগম জিয়ার মুক্তির জন্য আমরা দেখিনি। বেগম জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনে ব্যর্থ হওয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পদত্যাগ করা উচিত।

জামায়াত প্রসঙ্গে করা প্রশ্নের জবাবে আওয়ামী লীগের এই নেতা বলেন, জামায়াতে ইসলামীর ব্যাপারটা উচ্চ আদালতে আটকে আছে। সরকার তো এখানে সরাসরি হস্তক্ষেপ করতে পারে না।

বিএনপি জামায়াতকে ফের মাঠে নামিয়েছে বলে দাবি করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ সম্পর্কে করা এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা কি হিউম্যান রাইটসের আদর্শে চলি? তাদের প্রেসক্রিপশন অনুযায়ী আমরা চলি? আমাদের উন্নয়ন, আমাদের উন্নতি, আমাদের সমৃদ্ধি, আমাদের ডিজিটাল বাংলাদেশ, আমাদের এখনকার স্মার্ট বাংলাদেশ পরিকল্পনা কি তাদের কথাই করি? আমরা তো এগিয়ে যাচ্ছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, আমরা তো আমাদের দেশটার জন্য সর্বত্মকভাবে চেষ্টা করে যাচ্ছি। এখন বাইরের বিষয় নানা হস্তক্ষেপ থাকে। এটার নানা কারণ থাকে। আমার মনে হয় প্রত্যেকেরই নিজের চেহারাটা আয়নায় দেখা উচিত। কারও চাপে নতি স্বীকার করি না, করব না।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content