জাতীয়

সংলাপে জোর ইইউ’র, পরিস্থিতি মূল্যায়নে পর্যবেক্ষক টিম আসছে

  প্রতিনিধি ১৫ জুন ২০২৩ , ৪:৫৫:৫৭

শেয়ার করুন

বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি প্রকৃত সংলাপ চায় ইউরোপীয় ইউনিয়ন। নির্বাচনী পরিবেশ মূল্যায়নের জন্য তারা একটি প্রতিনিধি মিশন পাঠাচ্ছে ঢাকায়। সাউথ এশিয়া পারস্পেকটিভে প্রকাশিত এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশের ১২তম জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের পরামর্শ, উপযোগিতা এবং সম্ভাব্য মূল্যায়নের জন্য ঢাকায় একটি অনুসন্ধানী মিশন পাঠানোর পরিকল্পনা করছে ইউরোপীয় ইউনিয়ন।

এক প্রশ্নের জবাবে সাউথ এশিয়া পারস্পেকটিভকে এসব তথ্য দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র পিটার স্টেনো।

তিনি বলেন, বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি অত্যন্ত ঘনিষ্ঠভাবে অনুসরণ করছে ইইউ। এর সঙ্গে অংশীদার সবার সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছে। এ বছরের শেষের দিকে বা আগামী বছরের শুরুতে জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নকে পর্যবেক্ষক পাঠাতে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ। তাই নির্বাচনের উপযোগ্যতা, পরামর্শযোগ্যতা ও সম্ভাব্যতা যাচাই করতে জুলাইয়ে একটি অনুসন্ধানী মিশন পাঠাবে ইইউ। এই নির্বাচন যাতে অংশগ্রহণমূলক হয় তা নিশ্চিত করতে সব রকম প্রচেষ্টা উৎসাহিত করছে ইইউ।

নির্বাচনী প্রক্রিয়ায় আস্থা গড়ে তোলা উচিত সব পক্ষের। এ জন্য প্রয়োজন প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে জেনুইন সংলাপ এবং নাগরিক সমাজের জন্য পর্যাপ্ত সুযোগ দেয়া।

মত প্রকাশের স্বাধীনতা, মুক্তভাবে সমাবেশ করাসহ গুরুত্বপূর্ণ স্বাধীনতার রক্ষাকবচ হলো গণতান্ত্রিক প্রক্রিয়া।

বাংলাদেশের গত দুটি জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা ব্যাপক সমালোচনা করেছেন। এর প্রেক্ষিতে আসন্ন নির্বাচনে ইইউয়ের অবস্থান সম্পর্কে ইইউ মুখপাত্রের কাছে জানতে চায় সাউথ এশিয়া পারস্পেকটিভ। এর প্রেক্ষিতে তিনি এসব কথা বলেন। এরই মধ্যে ইউরোপিয়ান ইউনিয়নের আইনপ্রণেতারা বাংলাদেশে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে উদ্যোগ নিতে ইইউ’র ভাইস প্রেসিডেন্টকে অনুরোধ করেছেন।


শেয়ার করুন