খেলাধূলা

অশ্বিন-জাদেজার তোপে ১৫০ রানে থামল ক্যারিবীয়রা

  প্রতিনিধি ১৩ জুলাই ২০২৩ , ৩:০২:৩৬

শেয়ার করুন

 

 

বলা হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের ডমিনিকার পিচ প্রথম দিকে ভালো সুযোগ দেবে পেসারদের। মাঝে ব্যাটিং এবং শেষদিকে স্পিনারদের দাপট থাকবে। তবে সেসব ভবিষ্যদ্বাণী শুরুতেই উল্টে গেল। কারণ প্রথম ইনিংসে ভারতীয় স্পিনারদের সামনে দাঁড়াতেই পারেননি ক্যারিবীয় ব্যাটাররা। রবিচন্দ্রন অশ্বিন একাই নিলেন পাঁচ উইকেট। এছাড়া রবীন্দ্র জাদেজার তিন শিকারে স্বাগতিকরা ১৫০ রানেই থেমে গেছে।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে ইতোমধ্যে ৮০ রান তুলে ফেলেছে ভারত। এই ম্যাচ দিয়ে আইপিএলে রানের ফোয়ারা ছোটানো যশস্বী জয়সওয়ালের জাতীয় দলে অভিষেক হয়েছে। শুরুর ব্যাটিংয়ে তিনি আন্তর্জাতিক অঙ্গনে যেন ‍দুর্দান্ত ব্যাটিং দেখানোরই ইঙ্গিত দিয়ে রাখলেন।

 

ক্যারিবিয়ানদের স্বল্প পুঁজির সামনে ভারত দেখেশুনে খেলেছে। দিনশেষে দুই ওপেনার মাঠ ছাড়ার আগে তাদের চেয়ে উইন্ডিজদের দূরত্ব কেবল ৭০ রানের। অধিনায়ক রোহিত শর্মা ব্যক্তিগত ৩০ এবং অভিষিক্ত জয়সওয়াল ৪০ রানে অপরাজিত আছেন। জয়সওয়াল ছাড়াও ভারতের হয়ে এদিন প্রথম টেস্ট খেলতে নামলেন ঈশান কিশান। যদিও অন্য ফরম্যাটে তিনি ইতোমধ্যে জাতীয় দলের হয়ে খেলেছেন।

এর আগে বুধবার (১২ জুলাই) টস জিতে আগে ব্যাটিংয়ে নামে ক্রেইগ ব্রাথওয়েটের দল। এরপর ধীরেসুস্থে আগাতে থাকা স্বাগতিকরা প্রথম ধাক্কা খায় ইনিংসের ১৩তম ওভারে। ওপেনার তেজনারায়ণ চন্দরপলকে ১২ রানে থাকাবস্থায় বোল্ড করে দেন অশ্বিন। সেই থেকে শুরু, পরবর্তী ব্যাটারদেরও সমানভাবে ভুগিয়েছেন ভারতীয় এই ৩৬ বছর বয়সী অফ-স্পিনার। ক্যারিবীয়দের খাতায় ৭ রান যোগ হতেই আবারও অশ্বিনের আঘাত। এবার তার শিকার আরেক ওপেনার ও অধিনায়ক ব্রাথওয়েট। এই ডানহাতি ব্যাটার ফেরেন ২০ রান করে।

এভাবে ১০০ রানের আগেই ক্যারিবীয়রা ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে। র‌্যামন রেইফার এবং জারমেইন ব্লাকউডরা খুব দ্রুতই ফিরেছেন। রেইফারকে শার্দূল ঠাকুর ফেরালেও, ব্লাকউড জাদেজার শিকার। অশ্বিনকে তিনি যোগ্য সঙ্গ দিয়েছেন। জাদেজার আক্রমণাত্মক বোলিং ওয়েস্ট ইন্ডিজের চাপ আরও বাড়িয়ে দেয়। ফলে অ্যালিক অ্যাথানেজ ছাড়া আর কেউ বলার মতো রান পাননি। ব্যক্তিগত সর্বোচ্চ ৪৭ রানে থামেন অ্যাথানেজ। ৯৯ বলের ইনিংসটিতে ২৪ বছর বয়সী এই অলরাউন্ডার ৬টি চার এবং একটি ছয় হাঁকান।

 

এর বাইরে আসা-যাওয়ায় ব্যস্ত ছিলেন উইন্ডিজদের বাকি ব্যাটাররা। জেসন হোল্ডার ১৮ এবং রাকিম কর্নওয়াল করেন ১৯ রান। ২৪.৩ ওভার বল করে ৬০ রানে অশ্বিন পাঁচ উইকেট তুলে নেন। যা সাদা পোশাকে ক্যারিয়ারে তার ৩৩তম বার শিকার। ভারতের হয়ে সব ধরনের ক্রিকেটে ৭০২টি উইকেট নিলেন অশ্বিন। তার সামনে সুযোগ রয়েছে হারভজন সিংকে টপকে যাওয়ার। হারভজন তার চেয়ে এগিয়ে আছে ১০ উইকেটে।

এছাড়া ২৪ রান দিয়ে তিনটি উইকেট নেন জাদেজা। একটি করে উইকেট নেন শার্দূল এবং মোহাম্মদ সিরাজ।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content