অর্থনীতি

আজ ঢাকায় আসছে আইএমএফের পাঁচ সদস্যের টিম

  প্রতিনিধি ৪ জুলাই ২০২৩ , ৯:৫৩:৩৪

শেয়ার করুন

ঋণ ব্যবস্থাপনা আরও শক্তিশালী করে বাজেট ব্যবস্থাপনায় সহায়তা দিতে এবার ঢাকায় আসছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মুদ্রা ও পুঁজিবিষয়ক কারিগরি মিশন। সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ অরিন্দম রায়ের নেতৃত্বে সংস্থার পাঁচ সদস্যের এই মিশনের সঙ্গে বিশ্বব্যাংকের দুই সদস্যও রয়েছেন।

বুধবার (৫ জুলাই) ভোরে তাদের ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। সফরে এই মিশন আজ থেকে আগামী ১৭ জুলাই পর্যন্ত সরকারের বিভিন্ন বিভাগের সঙ্গে বৈঠক করবে। অর্থ মন্ত্রণালয়ের সূত্রে এমন তথ্য জানা গেছে।

 

মিশনটি আজ অর্থ বিভাগ, বাংলাদেশ ব্যাংক এবং বিএসইসির সঙ্গে বৈঠক করবে। এসব বৈঠকে ঋণ ও নগদ ব্যবস্থাপনায় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাংলাদেশ ব্যাংক এবং জাতীয় সঞ্চয় অধিদপ্তরের সঙ্গে সমন্বয় আরও শক্তিশালী করার বিষয়ে আলোচনা হবে।

এছাড়া আদর্শ বন্ড ইস্যু, দায় ব্যবস্থাপনা এবং মধ্য মেয়াদে আর্থিক কাঠামো বিষয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে। পরের দুই দিন আইএমএফের পুঁজি বিষয়ক এই কারিগরি মিশন বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগের সঙ্গে বৈঠক করবে।

বাংলাদেশের জন্য ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদনের ছয় মাসের মধ্যে ঢাকায় আরও একটি মিশন পাঠাচ্ছে আইএমএফ। এর আগে গত ৩০ জানুয়ারি আইএমএফ বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলার ঋণ প্রস্তাব অনুমোদন করে। এর তিন দিন পরই প্রথম কিস্তিতে ছাড় করে সংস্থাটি।

 

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আইএমএফ সাধারণত প্রতি কিস্তি দেওয়ার আগে শর্ত পালনের নানা দিক নিয়ে পর্যালোচনা করে। সে অনুযায়ী দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের আগে ঋণের শর্ত পূরণের বিষয়টি পর্যালোচনা করতে আইএমএফের একটি দল আসবে আগামী সেপ্টেম্বরে।

ওই পর্যালোচনার ওপর নভেম্বরে দ্বিতীয় কিস্তির অর্থ ছাড় নির্ভর করবে বলেও জানান ওই কর্মকর্তা।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content