জাতীয়

আবারও বাড়ালো কাঁচা মরিচের দাম

  প্রতিনিধি ৫ জুলাই ২০২৩ , ৬:৫৮:০১

শেয়ার করুন

ঈদের পর ভারত থেকে আমদানির প্রভাবে কিছুটা স্বস্তি ফিরেছিল কাঁচামরিচের বাজারে। কিন্তু দুদিন না যেতেই ফের কাঁচামরিচের বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। এক রাতের ব্যবধানে কাঁচামরিচ কেজিপ্রতি বাড়লো ২৫০-২৮০ টাকা।

আজ রাজধানীর বিভিন্ন বাজারে কাঁচামরিচ খুচরা কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫০০ টাকা। অথচ একদিন আগে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ থেকে ২৬০ টাকা কেজি। বাজারে গিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা।

তারা অভিযোগ করেন, আমদানিকৃত মরিচ বাজারে এলেও সিন্ডিকেট করে দাম বাড়ানো হচ্ছে। তবে ব্যবসায়ীরা জানিয়েছেন, বৃষ্টির কারণে দেশি মরিচের সরবরাহ কম থাকায় আমদানি করে দামে লাগাম টানা যাচ্ছে না। সরবরাহ কম হওয়াতে একদিনের ব্যবধানে পণ্যটির দাম কেজিপ্রতি ১৫০ টাকা বেড়ে গেছে।
বুধবার সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা এক পোয়া (২৫০ গ্রাম) কাঁচা মরিচ বিক্রি করছেন ১৩০ টাকা। আর এক কেজি কিনলে দাম রাখা হচ্ছে ৫০০ থেকে ৫১০ টাকা।

খিলগাঁও এলাকার খুচরা ব্যবসায়ী কবির হক কথাকে জানান, এখন প্রতি পাল্লা (৫ কেজি) পাইকারিতে বিক্রি হচ্ছে ২০৫০ থেকে ২১০০ টাকায়। অর্থাৎ কেজি পড়ছে ৪৫০ টাকা।

 

এর মাঝে কিছুটা বাদ যাবে, গাড়ি ভাড়া আছে। এরপর যা থাকে সেটা লাভ।
এর আগে ভারতের মরিচ আসায় গত ৩রা জুলাই রাজধানীর বাজারে মরিচের দাম এক লাফে কেজিতে ৩০০ টাকা পর্যন্ত কমে যায়। তবে তার আগের দিন ২ জুলাই ৫০০ টাকা থেকে ৬০০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রি হয়। এছাড়া দেশের কোথাও কোথাও হাজার টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রির খবর পাওয়া যায়। পরিস্থিতি মোকাবিলায় সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নেয়। গত তিনদিনে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে এলো ১২৩ টন আমদানিকৃত কাঁচা মরিচ। মঙ্গলবার বিকেলে ৫টি ট্রাকে ৩৩ টন কাঁচা মরিচ বেনাপোল বন্দরে প্রবেশ করে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content