রাজনীতি

আ.লীগ-বিএনপির সমাবেশ : নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা

  প্রতিনিধি ১২ জুলাই ২০২৩ , ৭:৫৩:১৫

শেয়ার করুন

 

 

 

রাজধানীর পল্টন এলাকায় আওয়ামী লীগ ও বিএনপিকে ২৩ শর্তে সমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বৃহৎ দুই রাজনৈতিক দলের সমাবেশ ছাড়াও আজ আরও ১২টি দলের কর্মসূচি রয়েছে। এসব কর্মসূচিকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, আওয়ামী লীগ, বিএনপি ছাড়াও অন্যান্য দলের কর্মসূচিকে ঘিরে কোনো ধরনের বিশৃঙ্খলা বা নাশকতার আশঙ্কা নেই। তবে সার্বিক প্রস্তুতি পুলিশের রয়েছে। বিশৃঙ্খলা এড়াতে নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

 

এদিকে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর প্রবেশপথ গাবতলী ও আমিনবাজার এলাকায় পুলিশ যানবাহনে তল্লাশি চালাচ্ছে ও আটকের অভিযোগ পাওয়া গেছে। বুধবার (১২ জুলাই) সকাল থেকে এ তল্লাশি শুরু করে ঢাকা জেলা পুলিশ ও ঢাকা মহানগর পুলিশ।

তবে যানবাহনে তল্লাশি ও আটকের অভিযোগ অস্বীকার করে ডিএমপির মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জসীম উদ্দীন মোল্লা বলেন, এ ধরনের অভিযোগ সত্য নয়। আমাদের সংশ্লিষ্ট থানার ওসি গাবতলীতে আছেন। তিনি জানিয়েছেন এ ধরনের কোনো ঘটনা পুলিশের পক্ষ থেকে ঘটেনি।

জানতে চাইলে ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, আজ ঢাকায় বড় দুটি দলের সমাবেশ রয়েছে। আমাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে, নাশকতামূলক কার্যক্রম হতে পারে। সে কারণে আমরা নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেছি। এ কারণে আমরা সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করছি। আমরা তল্লাশি করছি। সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যেই আমাদের এই ব্যবস্থা।

 

 

রাজধানীর পল্টনে দলীয় কার্যালয়ের সামনে দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সমাবেশ করবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। ২৩ শর্তে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। একই শর্তে শান্তি সমাবেশের জন্য ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগকেও অনুমতি দিয়েছে ডিএমপি। শুধু সময় ও স্থান আলাদা। বিকেল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত বায়তুল মোকাররম দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ।

দুপুরে পল্টন ও বায়তুল মোকাররম দক্ষিণ গেট এলাকায় সরেজমিন দেখা যায়, বিপুল সংখ্যক পুলিশ মোতায়ন করা হয়েছে। সাজিয়ে রাখা হয়েছে জলকামান, এপিসি। দেখা গেছে সাদা পোশাকে বিপুল সংখ্যক আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য।

সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে যোগাযোগ করা হলে ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, পুলিশের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি রয়েছে। পল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের আশপাশে ও বায়তুল মোকাররমের দক্ষিণ গেট এলাকায় পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়ন করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে কোনো ধরনের নাশকতা বা বিশৃঙ্খলার আশঙ্কা করা হচ্ছে না। তবে বিশৃঙ্খলা মোকাবিলায় প্রস্তুতি রাখা হয়েছে।

রমনা বিভাগের উপ-কমিশনার মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার তথ্য এখন পর্যন্ত নেই। তবে আমাদের পর্যাপ্ত সদস্য রয়েছে। সাদা পোশাকে গোয়েন্দারা নজর রাখছেন। সিসি ক্যামেরা, ভিডিও ক্যামেরা, ড্রোন ব্যবহার করা হচ্ছে। আমাদের আহ্বান থাকবে রাজনৈতিক দলের নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে নির্ধারিত সময়ের মধ্যে তাদের কর্মসূচি শেষ করবে।

ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, ‘অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে।’

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content