খেলাধূলা

ইতিহাস গড়ে নতুন উচ্চতায় ফারজানা-নাহিদা

  প্রতিনিধি ২৫ জুলাই ২০২৩ , ১১:৩৮:০৮

শেয়ার করুন

ভারতীয় নারী ক্রিকেট দলের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজটি ১-১ ব্যবধানে ড্র করেছে বাংলাদেশ। আর এ সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছে বাংলাদেশের ক্রিকেটাররা। যার সুফল মিলছে ব্যাক্তিগত পারফরম্যান্সেও। কেননা সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথম কোনো বাংলাদেশি নারী হিসেবে এক দিনের ম্যাচে শতরান করে ইতিহাস গড়েছিলেন ফারজানা হক। এই দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারও পেলেন তিনি। আইসিসি নারী ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ব্যাটারদের মধ্যে বাংলাদেশের সব সময়ের সেরা অবস্থান অর্জন করলেন তিনি। রেকর্ড গড়লেন নাহিদা আক্তারও। বোলিংয়ে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ র‌্যাংকিংয়ে পৌঁছালেন তিনি।

আজ মঙ্গলবার (২৫ জুলাই) বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি র‌্যাঙ্কিংয়ে সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে ফারজানা, নাহিদা ছাড়াও বেশ উন্নতি করেছেন বাংলাদেশের দুই স্পিনার সুলতানা খাতুন ও রাবেয়া খান। ফারজানা বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে র‌্যাঙ্কিংয়ে সেরা বিশে জায়গা করে নিয়েছেন। এছাড়া বোলিংয়ে শীর্ষ বিশে আগে ছিলেন একজন। তবে বিশের ওপরে নাহিদাই প্রথম।

ভারতের বিপক্ষে ড্র হওয়া সিরিজে প্রথম দুই ম্যাচে ২৭ ও ৪৭ রানের ইনিংস খেলেন ফারজানা। শেষ ম্যাচে তিনি গড়েন ইতিহাস। ৫০ ওভারের সংস্করণে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে পান জাদুকরী তিন অঙ্কের ছোঁয়া। ১৬০ বলের ইনিংসে ১০৭ রান উপহার দেন তিনি। এতে র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৯ নম্বরে উঠেছেন ৩০ বছর বয়সী ব্যাটার। তার নামের পাশে এখন ক্যারিয়ার সর্বোচ্চ ৫৬৫ রেটিং পয়েন্ট।

এদিকে স্মরণীয় এই সিরিজে তিন ম্যাচে নাহিদার শিকার করেন ৬ উইকেট। ফারজানার সেঞ্চুরির ম্যাচে ৩৭ রানে তিনিটি উইকেট শিকার করেন। বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিনি এগিয়েছেন ৫ ধাপ। ক্যারিয়ার সর্বোচ্চ ৫২৯ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের সব সময়ের সেরা ১৯ নম্বরে উঠেছেন ২৩ বছর বয়সী স্পিনার।

এর আগে গত ডিসেম্বরে প্রথম বাংলাদেশি হিসেবে ২০ নম্বরে উঠেছিলেন সালমা খাতুন। এছাড়া বোলারদের র‌্যাংকিংয়ে ২১ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে উঠেছেন অফ স্পিনার সুলতানা। একশর বাইরে থেকে এক লাফে ৬০ ধাপ এগিয়ে ৬৩ নম্বরে জায়গা করে নিয়েছেন তরুণ লেগ স্পিনার রাবেয়া।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content