খেলাধূলা

এশিয়া কাপে বাংলাদেশের ম্যাচের সূচী

  প্রতিনিধি ১৯ জুলাই ২০২৩ , ২:৪০:১৪

শেয়ার করুন

নানা জটিলতার পর অবশেষে এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। প্রকাশিত সূচি অনুযায়ী, আগামী ৩০ অগাস্ট থেকে শুরু হবে এবারের আসর। উদ্বোধনী ম্যাচের পরদিনই শুরু হবে বাংলাদেশের এবারের এশিয়া কাপ মিশন।

অগাস্টের ৩১ তারিখ বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে টুর্নামেন্টের অন্যতম আয়োজক শ্রীলঙ্কা। আয়োজক দেশের ক্যান্ডিতে হবে এই ম্যাচ।

লঙ্কানদের বিপক্ষে ম্যাচ শেষ করেই আরেক আয়োজক দেশ পাকিস্তানে যাবে বাংলাদেশ। সেখানে টাইগারদের প্রতিপক্ষ আফগানিস্তান। ৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে সেই ম্যাচ। দুই ম্যাচ খেলার মাঝে বাংলাদেশ সময় পাবে কেবল দুদিন।

তারিখ ম্যাচ ভেন্যু
৩১ আগস্ট বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ক্যান্ডি
৩ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান লাহোর
এশিয়া কাপের ফরম্যাট অনুযায়ী, দুটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল উঠবে সুপার ফোরে। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, সুপার ফোরে উঠলেই বাংলাদেশের অবস্থান হবে বি২। এক্ষেত্রে টাইগারদের গ্রুপ পর্বের অবস্থান বিবেচ্য হবেনা।

পাকিস্তান বা ভারতের অবস্থানও একইভাবে নির্ধারিত করে দিয়েছে এসিসি। পাকিস্তান হবে এ১, ভারত থাকবে এ২ অবস্থানে। কোন কারণে নেপাল গ্রুপপর্ব পার করলে, তারা হবে এ১।

 

সুপার ফোরে উঠলে বাংলাদেশের প্রথম ম্যাচটি হবে লাহোরে, যেখানে তাদের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের শীর্ষ দল। আর পরের দুই ম্যাচ বাংলাদেশ খেলবে শ্রীলঙ্কার কলম্বোতে।

এবারের এশিয়া কাপের ফাইনাল হবে ১৭ সেপ্টেম্বর, কলম্বোতে। মূল আয়োজক দেশ পাকিস্তানে খেলতে যেতে রাজি না হওয়ায় হাইব্রিড মডেলে আয়োজিত হচ্ছে এবারের এশিয়া কাপ।

টুর্নামেন্টের গ্রুপ ‘এ’-তে পাকিস্তান ও ভারতের সঙ্গে আছে প্রথমবারের মতো সুযোগ পাওয়া নেপাল। আর গ্রুপ ‘বি’-তে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

 

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content