আন্তর্জাতিক

কোরআন অবমাননা: সুইডেনের পণ্য বয়কটের ঘোষণা কাতারের সুপারমার্কেটের

  প্রতিনিধি ২৬ জুলাই ২০২৩ , ৪:১০:৩০

শেয়ার করুন

 

 

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ কাতারের সবচেয়ে বড় সুপারমার্কেট সোক আল বালাদি সুইডেনের সব পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে। এক উগ্রবাদীকে কোরআন অবমাননা করার সুযোগ দেওয়ার প্রতিবাদে এ সিদ্ধান্ত নিয়েছে কাতারি প্রতিষ্ঠানটি।

তারা বলেছে, নিজেদের সুপারমার্কেট থেকে সুইডেনের সব পণ্য সরিয়ে ফেলবে তারা এবং ‘পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত’ দেশটির কোনো পণ্য বিক্রিও করবে না।

 

স্থানীয় একটি টিভির প্রতিবেদনে দেখানো হয়েছে, প্রতিষ্ঠানটির কর্মীরা পণ্যের তাক থেকে সুইডেনের জনপ্রিয় চকলেট নামিয়ে ফেলছেন।

গত ২৮ জুন পবিত্র ঈদুল আজহার দিন এক ইরাকি উগ্রবাদী শরণার্থী সুইডেনের রাজধানী স্টকহামের সবচেয়ে বড় মসজিদের সামনে কোরআন শরীফে আগুন লাগিয়ে তা অবমাননা করেন। এমন হীন কাজের আগে পুলিশের অনুমতি নিয়ে নেন তিনি। এরপর আবার ২০ জুলাই কোরআন শরীফ পোড়ানোর ঘোষণা দেন তিনি। যদিও তিনি ওইদিন কোরআন পোড়াননি; তবে মাটিতে ফেলে কোরআনে ওপর দাঁড়ান তিনি।

এছাড়া স্টকহামে একটি কথিত বিক্ষোভেও কোরআন অবমাননা করা হয়। এসব ঘটনায় ক্ষুব্ধ হয় মুসলিম বিশ্ব। বিশ্বের সব মুসলিম দেশ সুইডেনের রাষ্ট্রদূতদের ডেকে এর তীব্র প্রতিবাদ জানায়। এছাড়া মুসলিম দেশগুলোর সবচেয়ে বড় সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) সুইডেনের বিশেষ দূতের মর্যাদা বাতিল করে। আরবের উপসাগরের দেশগুলো দোষীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে সুইডেনের প্রতি আহ্বান জানায়।

 

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content