রাজনীতি

জামায়াত নেতাদের সঙ্গেও বসবে ইইউ প্রতিনিধি দল

  প্রতিনিধি ১১ জুলাই ২০২৩ , ৩:৫২:০৪

শেয়ার করুন

 

আগামী নির্বাচনকে সামনে রেখে পর্যবেক্ষক পাঠানোসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বাংলাদেশ সফরে রয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনসংক্রান্ত তথ্যানুসন্ধানী দল। সফরকালে সরকারের বিভিন্ন সংস্থার পাশাপাশি আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গেও বৈঠক করবেন প্রতিনিধি দলের সদস্যরা। এরই ধারাবাহিকতায় দলটি জামায়াতে ইসলামীর নেতাদের সঙ্গেও বৈঠক করবে জানা গেছে।

ইতোমধ্যে বৈঠকের আমন্ত্রণ জানিয়ে ইইউ প্রতিনিধি দলের জ্যেষ্ঠ সচিব চেরি মেরিলিন ডিও জামায়াতকে চিঠি পাঠিয়েছেন বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের।

 

আওয়ামী লীগ ও বিএনপির জন্য নির্ধারিত দিনেই (১৫ জুলাই) জামায়াতের সঙ্গেও বৈঠক করবে ইইউ প্রতিনিধি দল। ওইদিন বেলা আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত জামায়াতের সঙ্গে বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে জামায়াত নেতা তাহের বলেছেন, আমরা বৈঠকে অংশগ্রহণ করব ইনশাআল্লাহ।

গত শনিবার ১৬ দিনের সফরে ঢাকায় এসেছে ইউরোপীয় ইউনিয়নের ছয় সদস্যের একটি অনুসন্ধানী অগ্রগামী দল। তারা বাংলাদেশের নির্বাচনি পরিবেশ ও নির্বাচনপূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করবে। প্রতিনিধি দলটি মূলত আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের উপযোগিতা এবং সম্ভাব্যতা মূল্যায়ন করবে।

জানা গেছে, ইতোমধ্যে আওয়ামী লীগ, বিএনপিসহ ১৪–১৫টি দলকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। গুলশানে ইউরোপীয় ইউনিয়নের কার্যালয়ে ১৫ জুলাই দিনের বিভিন্ন সময়ে দলগুলোর সঙ্গে এসব বৈঠক হবে। তবে জামায়াতকে বৈঠকের আমন্ত্রণ জানানো হলেও কতজন সদস্য অংশ নেবেন- তা ইইউর চিঠিতে উল্লেখ করা হয়নি।

 

 


শেয়ার করুন