সারাদেশ

জেলে জালে ধরা পড়ল ২৭ কেজির পোপা মাছ, দাম সাড়ে সাত লাখ

  প্রতিনিধি ১৪ জুলাই ২০২৩ , ৪:০৬:১৬

শেয়ার করুন

কক্সবাজারের টেকনাফের সাবরাং বাহারছড়া ঘাটে একটি বড় পোপা মাছ আনা হয়েছে বিক্রির উদ্দেশ্যে। মাছটির ওজন ৩০ কেজি। জেলেরা মাছটির দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা।

শুক্রবার (১৪ জুলাই) সকালে উপজেলার সদর ইউপির হাবিবপাড়ার বাসিন্দা সৈয়দ আহমদের ট্রলারের জালে মাছটি ধরা পড়ে। দুপুরের দিকে বাহারছড়া ঘাটে এসে পৌঁছালে মাছটি দেখতে মানুষ ভিড় করেন।

মৎস্য ঘাটের ফিশিং ট্রলার মালিক সমিতির সভাপতি নুরুল আমিন বিষয়টি নিশ্চিত করেছেন।

পোপা মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিভিন্ন দেশে এই মাছের চাহিদা রয়েছে। এর বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি। বায়ুথলি বেশ মূল্যবান বলে পোপা মাছের দাম অনেক বেশি।

ট্রলারের চালক (মাঝি) মোহাম্মদ উল্লাহ জানান, আজ সকালে মাছ ধরার জন্য ট্রলার নিয়ে বঙ্গোপসাগরের দিকে রওনা দেন তারা। এর মধ্যে বারো বাইন নামের এলাকায় গিয়ে জেলেরা জাল ফেলেন। এরপর সকাল সাড়ে ১০টার দিকে জালে বিভিন্ন প্রজাতির মাছসহ একটি বড় কালো পোপা মাছ আটকা পড়ে। মাছটি জালে ধরা পড়ায় জেলেরা খুশি হয়েছেন।

ট্রলারের মালিক সৈয়দ আহমদ বলেন, আবদুর রহমান ও মোহাম্মদ ফারুক নামের দুজন মাছ ব্যবসায়ী ৪ লাখ টাকা পর্যন্ত দাম বলেছেন। আরো বেশি দামের আশায় সন্ধ্যায় মাছটি কক্সবাজার ও চট্টগ্রামে পাঠানোর কথা চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন তারা।

টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন , এসব মাছ গভীর সাগরে পাওয়া যায়। এ মাছের বহু গুনাগুন রয়েছে, তাই এর দাম বেশি। মাছ শিকারে নিষেধাজ্ঞা থাকায় সাগরে মাছ বড় হওয়ার সুযোগ পাচ্ছে।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content