জাতীয়

নির্বাচন পরিবেশ দেখতে ইইউর দুই সদস্য ঢাকায়,আসছে আরও ২জন

  প্রতিনিধি ৮ জুলাই ২০২৩ , ১০:১৬:৩২

শেয়ার করুন

বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের পরিস্থিতি, প্রয়োজনীয়তা ও সম্ভাব্যতা পর্যালোচনার জন্য ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষণ মিশনের (ইইউ-ইওএম) সদস্যরা ঢাকায় আসতে শুরু করেছেন। গতকাল শনিবার ঢাকায় এসে পৌঁছান ইইউ-ইওএম এর উপপ্রধান পর্যবেক্ষক আইওআন্নাউ দিমিত্রা ও সদস্য আলভেস ক্রিটিনা দোস রামোস। প্রতিনিধি দলের অপর চার সদস্যও ঢাকার পথে রয়েছেন। তাদের মধ্যে মিলার ইয়ান জেমস এবং চামাগনে ক্রিস্টোফারের গত রাতেই ঢাকায় পৌঁছানোর কথা। আর এই মিশনের প্রধান ও আরেক সদস্য আজ সোমবার ঢাকায় এসে পৌঁছবেন।

 

বাংলাদেশের গত দুই নির্বাচনে পর্যবেক্ষক পাঠায়নি ইইউ। এবারের নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতেই ইইউ এই পর্যবেক্ষণ মিশন পাঠাচ্ছে। দুই সপ্তাহের এই সফরে তারা অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ আছে কি না, তা যাচাই করবেন। পর্যবেক্ষণ মিশনের সদস্যরা নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন। এর মধ্যে রয়েছে নির্বাচন কমিশন, প্রধান রাজনৈতিক দল, সুশীল সমাজ ও গণমাধ্যম প্রতিনিধি। তাদের সঙ্গে বৈঠকের পর এই মিশন ইইউর সদর দপ্তরে প্রতিবেদন ও সুপারিশ জমা দেবে।

জানা যায়, ইইউ নির্বাচন পর্যবেক্ষণের ক্ষেত্রে কিছু নীতিমালা অনুসরণ করে। সাধারণত নির্বাচন অংশগ্রহণমূলক না হলে, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ না থাকলে তারা পর্যবেক্ষক পাঠায় না।

প্রসঙ্গত, রাজনৈতিক দলগুলো ঐকমত্যে পৌঁছতে না পারায় হতাশা প্রকাশ করে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে পর্যবেক্ষক পাঠায়নি যুক্তরাষ্ট্র ও ইইউ। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনেও ইইউ ও ইউরোপীয় পার্লামেন্ট পর্যবেক্ষক পাঠায়নি। যদিও তখন বাজেট স্বল্পতার কথা বলা হয়েছিল। তবে ইইউ সদর দপ্তর এ বছর নির্বাচন পর্যবেক্ষণের সম্ভাব্য তালিকায় বাংলাদেশকে রেখেছে।


শেয়ার করুন