নির্বাচন

প্রধানমন্ত্রী সরাসরি জানিয়ে দিয়েছেন- কোনো সংলাপ হবে না-আইনমন্ত্রী

  প্রতিনিধি ৯ জুলাই ২০২৩ , ৮:৫৩:৫৬

শেয়ার করুন

আরপিও সংশোধন করে কমিশনের ক্ষমতা খর্ব করা হয়নি বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, বরং এর মাধ্যমে জনগণের ভোটাধিকার সংরক্ষণ করা হয়েছে।

রোববার রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে আইনমন্ত্রী এসব কথা বলেন। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অবাস্তব কোনো দাবি নিয়ে বিএনপির সঙ্গে সংলাপ হবে না। নির্বাচনই একমাত্র সমাধান। অবাস্তব কোনো দাবি নিয়ে সংলাপ হবে না। তাছাড়া প্রধানমন্ত্রী সরাসরি জানিয়ে দিয়েছেন- কোনো সংলাপ হবে না।

সংশোধিত আরপিও অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তা ফলাফল ঘোষণা করার পর কোনো আসনের পুরো ফল স্থগিত বা বাতিল করতে পারবে না ইসি। যেসব ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগ আসবে, শুধু সেসব (এক বা একাধিক) ভোটকেন্দ্রের ফলাফল স্থগিত করতে পারবে।

বিএনপি নেতাদের মামলা নিষ্পত্তির জন্য সরকার নির্দেশ দিয়েছে- বিএনপির এমন অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আইনমন্ত্রী বলেন, ‘বিচার বিভাগ স্বাধীন। আমরা এ রকম কোনো পত্র লিখি না। তাঁরা যদি এ রকম কোনো পত্র দেখাতে পারেন, তাহলে সেটা নিয়ে বাহাস হবে।

 

আমার মনে হয়, তাঁরা এখন অন্য ইস্যু না খুঁজে পেয়ে মিথ্যা ইস্যু বানানোর জন্য অনেক সচেষ্ট।’
গত ৪ঠা জুলাই জাতীয় সংসদে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী বিল পাস হয়। বর্তমান আরপিও অনুযায়ী, অনিয়ম বা বিরাজমান বিভিন্ন অপকর্মের কারণে ইসি যদি মনে করে তারা আইনানুগ নির্বাচন করতে সক্ষম হবে না, তাহলে নির্বাচনের যেকোনো পর্যায়ে ভোট বন্ধ করতে পারে। এখন এই ক্ষমতা সীমিত করে ইসিকে শুধু ভোটের দিন সংসদীয় আসনের (অনিয়মের কারণে) ভোট বন্ধ করতে পারার ক্ষমতা দেওয়া হয়েছে।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content