জাতীয়

প্লাস্টিকের বস্তায় চাল বেচে জরিমানা গুনল দুই প্রতিষ্ঠান

  প্রতিনিধি ২৪ জুলাই ২০২৩ , ২:৩২:২৮

শেয়ার করুন

রাজধানীর নিউমার্কেটে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করায় ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ এর ধারা-৪ ভঙ্গ করার অপরাধে (পাটের বস্তা ব্যবহার না করা) দুইটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পাট অধিদফতর। এর মধ্যে মেসার্স রহিম রাইসকে পাঁচ হাজার টাকা এবং মেসার্স বিসমিল্লাহ রাইস পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২৪ জুলাই) রাজধানীর নিউ মার্কেটে পাট অধিদফতরের পরিচালক (যুগ্মসচিব) সত্যকাম সেনের নেতৃত্বে ঢাকা সহকারী কমিশনার (ভূমি), ধানমন্ডি, আনোয়ার হোসেন ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামুলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী ১৯টা পণ্যে পাটের বস্তার সঠিক ব্যবহার, পাটের বস্তার জোগান ও দেশব্যাপী পরিচালিত অভিযানের অগ্রগতি পরিদর্শনকালে এই জরিমানা করা হয়েছে। একইসঙ্গে রাজধানীর নিউ মার্কেটে সব পাইকারি চাল ব্যবসায়ীকে বিভিন্ন দোকানে থাকা বিদ্যামান প্লাস্টিকের বস্তায় থাকা চাল দ্রুত বিক্রি করার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের পর কোনো ব্যবসায়ী প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করলে তাদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দেন।

পরবর্তী সময়ে আইনটি বাস্তবায়নের জন্য ব্যাপক প্রচারের নিমিত্ত ব্যবসায়ীদের মধ্যে লিফলেট বিতরণ করা হয়েছে এবং আইনটি বাস্তবায়নের জন্য সবার সহযোগিতা চাওয়া হয়েছে। এছাড়া সবাইকে সতর্কও করা হয়েছে।

প্রসঙ্গত, ‘পণ্যে পাটজাত মোরকের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী ১৯টা পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক রয়েছে এসব পণ্যে কেউ যদি প্লাস্টিকের ব্যবহার করে তাহলে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতিমধ্যে দেশব্যাপী অভিযান চলছে এবং এসব অভিযান সারা বছর চলে।

 


শেয়ার করুন