জাতীয়

বাংলাদেশ আজ পৃথিবীর কাছে দৃষ্টান্ত : মোস্তাফা জব্বার

  প্রতিনিধি ২৭ জুলাই ২০২৩ , ৩:৫৬:০১

শেয়ার করুন

 

 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, যে বাংলাদেশকে হেনরি কিসিঞ্জার একসময় তলাবিহীন ঝুড়ি বলেছিল, সেই বাংলাদেশ আজ পৃথিবীর কাছে দৃষ্টান্ত। বিভিন্ন দেশে উন্নয়নের আলোচনায় এখন বাংলাদেশকে সামনে রেখে উদাহরণ হিসেবে আলোচনা হয়।

বৃহস্পতিবার (২৭ জুলাই) আগারগাঁও আইসিটি ভবনের বিসিসি অডিটোরিয়াম ‘ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের জয়যাত্রা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের জয়যাত্রা শীর্ষক বিশেষ সেমিনারের আয়োজন করা হয়।

মোস্তাফা জব্বার বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি এখন স্মার্ট বাংলাদেশ গড়বো। স্মার্ট বাংলাদেশের জন্য সজীব ওয়াজেদ জয় একটি পরামর্শ দিয়েছেন, তিনি বলেছেন আপনি যদি স্মার্ট কানেকটিভিটি করতে না পারেন, প্রতিটি মানুষকে যদি কানেকটিভিটির ভেতরে আনতে না পারেন তাহলে স্মার্ট সিটিজেন হবে না। আর স্মার্ট সিটিজেন না হলে স্মার্ট ইকোনমি হবে না, স্মার্ট সরকারও হবে না।

তিনি আরও বলেন, তাহলে আমাদের বুঝতে হবে একটি মানুষ এ বিষয়ে কতটা গভীরতা নিয়ে ভাবছেন। বাংলাদেশে তথ্যপ্রযুক্তির দিক থেকে এগিয়ে যাওয়ার জন্য তিনি দৃঢ়ভাবে পরিকল্পনা দিতে পারেন। আমি আরও আশা করব আইসিটি খাতে বাংলাদেশের মানুষের জন্য তিনি দৃঢ়ভাবে আরও পরামর্শ এবং নেতৃত্ব দিয়ে যাবেন। পাশাপাশি এটাও প্রত্যাশা করব তিনি শুধু পেছন থেকে নেতৃত্ব দিচ্ছেন, একদিন সামনে থেকে নেতৃত্ব দিতে হবে।

 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, মাত্র ১৪ বছরের মধ্যে বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশের পরিণত হওয়ার এই থিম দিয়েছিলেন সজীব ওয়াজেদ জয়। বলেছিলেন আমাদের প্রতিটি শিশু কিশোরকে তাদের শিক্ষা জীবনের শুরুতে কম্পিউটারের বেসিক শিক্ষা দিতে হবে। কারণ তাদের যেন এ বিষয়ে আগ্রহ তৈরি হয়, আগামীতে বিশ্বে প্রযুক্তিতে তারা যেন নেতৃত্ব দিতে পারে। সজীব ওয়াজেদ জয়ের তথ্যপ্রযুক্তি বিষয়ে তার বিভিন্ন রকমের পরামর্শ, সুচিন্তিত সব মতামত আমরা আজকে ১৪ বছর পরে এসে এর সুফল পাচ্ছি।

পলক বলেন, আজকে আমাদের সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার, আজকে হার্ডওয়ার, সফটওয়্যার মিলিয়ে ২০ লাখের কর্মসংস্থান তৈরি করতে পেরেছি। আমরা একটি ক্ষেত্র তৈরি করতে পেরেছি যা আগে ছিল না। আমরা বিলিয়ন ডলার আইসিটি সেক্টর থেকে রপ্তানি করতে পারছি। স্কুলগুলোর ল্যাব আমরা ব্যবহার করছি। আইসিটি খাতে সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বের কারণেই আজকে আমরা এর সুফলগুলো ভোগ করতে পারছি। এই খাতে সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্ব এমন যেন প্রজন্মের পর প্রজন্ম যাতে করে এই নেতৃত্বের সুফলটা পায় এমনটাই তার প্রত্যাশা। এ লক্ষ্যেই তিনি কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিত কুমার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সভাপতি সুব্রত সরকার, আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক প্রমুখ।

 

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content