সারাদেশ

মাদারীপুরে বেড়েছে ডায়েরিয়ার প্রকোপ

  প্রতিনিধি ১৫ জুলাই ২০২৩ , ৩:৩০:৫৯

শেয়ার করুন

 

মাদারীপুরে কয়েক দিন ধরে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ধারণক্ষমতার চাইতে দ্বিগুণ রোগী ভর্তি হওয়ায় চাপ সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে। এদিকে শয্যা খালি না থাকায় মেঝেতেই রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

হাসপাতাল সূত্র জানায়, ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের ডায়েরিয়া ওয়ার্ডে শয্যা রয়েছে ১৫ টি। গত ৭ দিনে ডায়েরিয়ার সমস্যা নিয়ে চিকিৎসা নিয়েছেন ১৯৪ জন রোগী। তবে শনিবার সকাল নয়টা থেকে দুপুর দুইটা পর্যন্ত আরও ৯ জন ডায়েরিয়া আক্রান্ত রোগী নতুন করে ভর্তি হয়েছেন। বর্তমানে ৪৪ জন ডায়েরিয়া আক্রান্ত রোগী ভর্তি রয়েছে, যা শয্যার তুলনায় আড়াই গুণ।

এদিকে হাসপাতালে ডায়েরিয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ আসন না থাকায় মেঝেতেই বিছানা পেতে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের।
শনিবার (১৫ জুলাই) দুপুরে সরেজমিনে মাদারীপুর সদর হাসপাতালের ডায়েরিয়া ওয়ার্ডে গিয়ে দেখা যায়, ডায়েরিয়ার ওয়ার্ডের প্রতিটি শয্যায় চিকিৎসা নিচ্ছে রোগীরা। শয্যা পরিপূর্ণ হয়ে যাওয়ায় বাকি রোগীরা মেঝেতেই চিকিৎসা নিচ্ছেন। সময়ের ব্যবধানে নতুন নতুন রোগী এসে ভর্তি হচ্ছে।

সদর উপজেলার বোয়ালিয়া এলাকার পারভীন আক্তার ও তার ৬ মাস বয়সী দুই জমজ শিশু বাচ্চা ঐশী ও আরোশীকে নিয়ে চিকিৎসা নিতে এসেছেন হাসপাতালে। গত ৬ দিন ধরে মা ও দুই মেয়ে ডায়েরিয়ায় আক্রান্ত হয়েছেন। প্রথম দুই দিন পল্লী চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা নিয়ে সুস্থ না হওয়ায় পরবর্তীতে ভর্তি হয়েছেন সদর হাসপাতালে।

পারভীন আক্তার বলেন, প্রথমে আমার ও পরে আমার দুই বাচ্চার ডায়েরিয়া দেখা দেয়। দুই দিন আমাদের এলাকার ডাক্তারের থেকে চিকিৎসা নিয়েছিলাম। ডায়েরিয়া না কমায় পরে আমি ও আমার দুই মেয়েকে নিয়ে সদর হাসপাতালে ভর্তি হয়েছি। আমার ডায়েরিরা সেরে গেছে কিন্তু এখনো বাচ্চাদেরটা সারেনি।

চিকিৎসা নিতে আসা এক বাচ্চার বাবা মো. জাকির বলেন, হঠাৎ করে আমার বাচ্চার দুইদিন আগে পাতলা পায়খানা শুরু হয়। পেটে প্রচুর ব্যথা আর বমি হওয়ায় গতকাল দুপুরে হাসপাতালে নিয়ে এসেছি। একটু মোটামুটি সুস্থ আছে।

আব্দুস সালাম নামের পঁচাত্তর বছর বয়সী এক রোগী বলেন, হাসপাতালে বেড কম তাই ফ্লোরে চিকিৎসা নিতাছি। আমার মতো অনেক রোগী নোংরা ফ্লোরে চিকিৎসা নিতাছে। রোগীর যে চাপ এখানে একশোর বেশি বেড লাগে।

এ বিষয়ে এ বিষয়ে মাদারীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, হাসপাতালে ডায়েরিয়া রোগীর জন্য ৬ টি আসনের জায়গায় বর্তমানে বাড়িয়ে ১৫ টি করা হয়েছে। ডায়েরিয়ার আক্রান্ত রোগীদের খাবার আগে ও পরে ভালো করে সাবান দিয়ে হাত ধোঁয়া, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ও তরল খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। বিশেষ করে শিশুদের প্রতি যত্নবান হওয়ার জন্য সকলকে বলা হচ্ছে।

 


শেয়ার করুন