সম্পাদকীয়

শীঘ্রই বাংলাদেশ নিয়ে উত্তর কোরিয়ার বিবৃতি আসবে-সাবেক মার্কিন কূটনীতিক

  প্রতিনিধি ৭ জুলাই ২০২৩ , ১১:৪৫:৪২

শেয়ার করুন

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের রাজনীতিকদের চিঠিকে ‘নব্য ঔপনিবেশবাদ’ আখ্যা দিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (০৬ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বিষয়টিকে ‘বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে আরও একটি নগ্ন হস্তক্ষেপ’ বলে বিবৃতি দিয়েছে। চিঠি পাঠানোর বিষয়টি রাশিয়ার দৃষ্টিগোচর হয়েছে বলেও টুইটে উল্লেখ করা হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমন টুইটের বিরুদ্ধে টুইটারে অনেকেই নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তাদের মধ্যে রয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক ডেপুটি চিফ অফ মিশন এবং দেশটি থেকে প্রকাশিত মাসিক প্রকাশনা ‘সাউথ এশিয়া পারসপেক্টিভস’-এর এডিটর এ্যাট লার্জ জন এফ ড্যানিলোভিজ। রাশিয়ানদের টুইটটি শেয়ার করে জন লিখেছেনঃ

“বাংলাদেশে যারা মনে করেন যে এই স্মার্ট পদক্ষেপটি রাশিয়া থেকে উপকার পেতে তাদের সাহায্য করবে তারা সম্ভবত নিজেদের জাতির চেয়ে নিজেদের ব্যক্তিগত স্বার্থ নিয়ে বেশি চিন্তিত। আমার অনুমান, শীঘ্রই ডেমোক্রেটিক পিপল’স রিপাবলিক অব কোরিয়া (উত্তর কোরিয়া) থেকে ‘সমর্থন’ জানানোর অনুরূপ বিবৃতি আমরা দেখতে পাবো।”

এদিকে, বাংলাদেশের বিষয়ে রাশিয়া যে বিবৃতি দিয়েছে, ইউক্রেনে হামলা চালানোর আগে দেশটি তা নিয়ে ভেবেছিল কিনা সে প্রশ্নও তুলছেন নেটিজেনদের কেউ কেউ। অনেকে আবার রাশিয়ার উদ্দেশ্যে লিখছেন, বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনাটাই আমাদের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। অনেকের মতে, চীনের পর আরেক পরাশক্তি রাশিয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় এবং অভ্যন্তরীণ রাজনীতিতে কেবল একটি পক্ষকে সমর্থন করছে। কেউ কেউ আবার মন্তব্য করছেন, রাশিয়ানদের এই হস্তক্ষেপ বাংলাদেশের সাধারণ মানুষ খুব একটা সাদরে গ্রহণ করছে না।

 


শেয়ার করুন