খেলাধূলা

সাবিনাদের সঙ্গী ‘জাপানি’ ফুটবলার

  প্রতিনিধি ১৫ জুলাই ২০২৩ , ৩:১৬:২৩

শেয়ার করুন

 

 

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে সাম্প্রতিক সময়ে বংশোদ্ভূত খেলোয়াড়রা যুক্ত হচ্ছেন। পুরুষ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া ডেনমার্ক প্রবাসী। পুরুষ দলে একাধিক ফুটবলার প্রবাসী থাকলেও নারী দলে এমন ঘটনা ঘটেছে এবারই প্রথম।

গতকাল নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচে বাংলাদেশি বংশোদ্ভূত জাপানী মাতসুশিমা সুমাইয়ার অভিষেক হয়েছে। কোচ মাহবুবুর রহমান লিটু তাকে দ্বিতীয়ার্ধে নামিয়েছেন। এর মাধ্যমে জামাল ভূইয়া, তারিক কাজী, রাহবারের পর জাতীয় দলে আরেকজন বংশোদ্ভূত ফুটবলার খেললেন। ফুটবল ছাড়াও জিমন্যাস্টিক্স, সাতার, অ্যাথলেটিক্সে প্রবাসী ক্রীড়াবিদরা দেশে এসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

সুমাইয়া বাংলাদেশের নারী ফুটবলে অবশ্য নতুন নন। ঘরোয়া ফুটবলে সুমাইয়া বসুন্ধরা কিংসের হয়ে খেলছেন। গত দুই বছরের বেশি সময় তিনি বাংলাদেশ দলের সঙ্গে ছিলেন। জাতীয় দলের ক্যাম্পেও ছিলেন। তবে চূড়ান্ত দলে জায়গা পাওয় এবং খেলা হয়নি। এবার তার সেই সুযোগ হয়েছে।

সুমাইয়া বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন বিদেশেও। মালদ্বীপ লিগে অধিনায়ক সাবিনা খাতুনের সঙ্গে ফুটসাল লিগেও অংশ নিয়েছেন। মূল ধারার ফুটবল টুর্নামেন্টের চেয়ে ফুটসালেই তিনি বেশি কার্যকরী বলে ধারণা ফুটবলসংশ্লিষ্টদের।

জাতীয় ফুটবল দলের ভারপ্রাপ্ত কোচ মাহবুবুর রহমান লিটু সুমাইয়া সম্পর্কে বলেন, ‘সে এবারই প্রথম খেলার সুযোগ পেল। তার মধ্যে আন্তরিকতা রয়েছে। পরিপূর্ণ পরিপক্বতা পেতে তার আরো সময় প্রয়োজন।’

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content