আন্তর্জাতিক

সিরিয়ায় গুমের শিকার ব্যক্তিদের নিয়ে জাতিসংঘের প্রস্তাবে ভোটদানে বিরত বাংলাদেশসহ ৬২ দেশ

  প্রতিনিধি ১ জুলাই ২০২৩ , ১:২১:৩৩

শেয়ার করুন

সিরিয়ায় গুম বা নিখোঁজ এক লাখ ৩০ হাজার মানুষের চূড়ান্ত পরিণতি কি হয়েছে তা জানতে একটি নিরপেক্ষ মেকানিজম বা বডি গঠন করবে জাতিসংঘ। এ বিষয়ক প্রস্তাবে সাধারণ পরিষদে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। ওই প্রস্তাবে বৃহস্পতিবার ভোট দানে বাংলাদেশ ছাড়াও ভারতসহ ৬১টি দেশ বিরত থাকে।

সিরিয়ায় নিখোঁজ ব্যক্তির পরিবারের সদস্যরা জানতে চান তাদের আত্মীয় বা প্রিয়জন কোথায় আছেন। তাদেরকে সহায়তা করার জন্য জাতিসংঘ একটি মেকানিজম তৈরি করার চেষ্টা করে। বৃহস্পতিবার এই প্রস্তাব অনুমোদিত হয়। এর ফলে সিরিয়ার যুদ্ধে গুম হওয়া ওইসব ব্যক্তির পরিণতি সম্পর্কে জানতে একটি নিরপেক্ষ বডি গঠন করছে জাতিসংঘ।

পরিষদের ১৯৩ সদস্যের মধ্যে ৮৩-১১ ভোটে প্রস্তাব পাস হয়। প্রস্তাবের যারা বিরোধিতা করেছে তার মধ্যে অন্যতম সিরিয়া। তারা বলেছে নতুন করে গঠন করা ওই মেকানিজমকে সহযোগিতা করবে না সিরিয়া। রাশিয়া, চীন, উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা, কিউবা এবং ইরান ‘না’ সূচক ভোট দেয়। লুক্সেবার্গের নেতৃত্বে এই প্রস্তাব উত্থাপন করা হয়।

এতে বলা হয়েছে, ১২ বছরের সিরিয়া যুদ্ধের পরও সেখানে যেসব মানুষ গুম হয়েছেন তাদের পরিণতি অথবা তারা কোথায় আছেন- এ বিষয়ে তাদের পরিবারের কাছে প্রশ্নের উত্তর দেয়ার ক্ষেত্রে অগ্রগতি হয়নি বললেই চলে।

 

প্রস্তাব পাস হওয়ার ফলে জাতিসংঘের অধীনে একটি নিরপেক্ষ ‘ইন্ডিপেন্ডেন্ট ইনস্টিটিউশন অব মিসিং পারসন্স ইন দ্য সিরিয়ান আরব রিপাবলিক’ গঠনের অনুমোদন দেয়া হয়েছে। এতে ভিকিটম, যারা বেঁচে আছেন তাদেরকে এবং গুম হওয়া ব্যক্তিদের পরিবারকে পর্যাপ্ত সহায়তা দেয়ার কথা বলা হয়েছে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content