আন্তর্জাতিক

হিন্দির ব্যবহার বাড়াতে জাতিসংঘকে ১০ লাখ ডলার দান ভারতের

  প্রতিনিধি ১৮ জুলাই ২০২৩ , ৫:০০:০৩

শেয়ার করুন

 

 

জাতিসংঘের দৈনন্দিন নিয়মিত কার্যক্রমে হিন্দি ভাষার ব্যবহার বাড়াতে বৈশ্বিক এই সংস্থাকে ১০ লাখ ডলার দান করেছে ভারত। সোমবার জাতিসংঘে ভারতের স্থায়ী দূত রুচিরা কাম্বোজ সংস্থার গ্লোবাল কমিউনিকেশন্স বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল মেলিসা ফ্লেমিংয়ের হাতে এই অর্থের চেক তুলে দেন।

জাতিসংঘের ভারতীয় দূতাবাসের কার্যালয় থেকে এক টুইটবার্তায় এ তথ্য জানিয়ে বলা হয়েছে, ‘ভাষাগত অন্তর্ভুক্তিতে বিনিয়োগ! জাতিসংঘে ভারতের স্থায়ী দূত রুচিরা কাম্বোজ মেলিসা ফ্লেমিংকে ১০ লাখ ডলার হস্তান্তর করছেন।’

পৃথক আরেক টুইটবার্তায় রুচিরা কাম্বোজ বলেন, ‘জাতিসংঘের নিয়মিত কার্যক্রম, সংবাদ ও মাল্টিমিডিয়া কন্টেন্টে হিন্দি ভাষার ব্যবহার বৃদ্ধি পেলে ভারতের জনগণ ও প্রবাসী ভারতীয়রা খুব খুশি হবেন। সেজন্যই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

পরে নিজ কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে রুচিরা বলেন, হিন্দি অ্যাট ইউএন প্রোজেক্ট নামের একটিড প্রকল্পের আওতায় জাতিসংঘকে দেওয়া হয়েছে এই অর্থ। জাতিসংঘের বিভিন্ন পর্যায়ে হিন্দি ভাষার ব্যবহার বাড়ানো এবং বৈশ্বিক বিভিন্ন ইস্যু হিন্দি ভাষায় প্রচারের জন্য। জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে ২০১৮ সালে শুরু হয় এই প্রকল্প।

উল্লেখ্য, বর্তমানে ইউএন নিউজ ওয়েবসাইট, টুইটার হ্যান্ডেল ইউএনইনহিন্দি, ইনস্টাগ্রাম হ্যান্ডেল ‘ইউনাইটেডনেশনসহিন্দি’ এবং জাতিসংঘের ফেসবুকের হিন্দি পেজে হিন্দি ভাষার পরিষেবা ভোগ করেন হিন্দিভাষী ভারতীয় ও প্রবাসী ভারতীয়রা।

এছাড়া টুইটার, ইনস্টাগ্রাম ও ফেসবুকে জাতিসংঘের হিন্দি পেজে বর্তমানে ফলোয়ারের সংখ্যা যথাক্রমে ৫০ হাজার, ২৯ হাজার এবং ১৫ হাজার। প্রতি বছর এসব পোস্টে গড়ে ১ হাজার কন্টেন্ট ও তথ্য হিন্দি ভাষায় প্রকাশ করে জাতিসংঘ।

 

 


শেয়ার করুন