রাজনীতি

৩০০ গাড়ি নিয়ে ঢাকার শান্তি সমাবেশে জাহাঙ্গীর আলম

  প্রতিনিধি ১২ জুলাই ২০২৩ , ৭:৩২:৩২

শেয়ার করুন

বর্তমানে আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ কিংবা কোন পদ পদবী না থাকলেও গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলম রাজধানী ঢাকায় অনুষ্ঠেয় আওয়ামী লীগের শান্তি সমাবেশে যোগ দিতে প্রায় ৩০০ গাড়ি নিয়ে প্রস্তুতি নিয়েছেন। বিষয়টি আজ ১২ই জুলাই গাজীপুরের আলোচনার কেন্দ্রে রয়েছে। দলীয় নির্দেশনা পেয়েই আওয়ামী লীগের শান্তি সমাবেশে অংশ নিতে যাচ্ছেন বলে জানান তিনি।
জাহাঙ্গীর আলম জানান, দলের শীর্ষ নেতৃবৃন্দের নির্দেশ পেয়েই ঢাকার শান্তি সমাবেশে যোগ দেয়ার প্রস্তুতি নিয়েছেন তিনি। ঢাকার সমাবেশে যাওয়ার জন্য প্রায় ৫০০ গাড়ির বহর নিতে প্রস্তুতি রয়েছে। ইতোমধ্যে ২৫০ গাড়ি প্রস্তুত করা হয়েছে। এসব গাড়ির পাশাপাশি বিপুল সংখ্যক নেতা-কর্মী-সমর্থক নিয়ে আওয়ামী লীগের শান্তি সমাবেশে থাকার কথা জানিয়েছেন তিনি। তবে কেন্দ্রীয় কোন শীর্ষ নেতার নির্দেশ পেয়ে তিনি তার অনুসারীদের নিয়ে শান্তি সমাবেশে যাচ্ছেন, সে বিষয়ে স্পষ্ট জানাতে রাজি হননি তিনি। বিশাল বহর নিয়ে শোডাউন করে আওয়ামী লীগের সমাবেশে জাহাঙ্গীর আলমের যোগদানের বিষয়টি নগরে আলোচনায় কেন্দ্রে রয়েছে।

এদিকে ঢাকায় সমাবেশে যোগ দেওয়ার ব্যাপারে গাজীপুর মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি কর্পোরেশন নির্বাচনের পরাজিত মেয়র প্রার্থী আজমত উল্লা খান সাংবাদিকদের জানান, তিনিও ৮ থেকে ১০ হাজার দলীয় নেতা-কর্মী নিয়ে ঢাকার সমাবেশে যাবেন। নগরের প্রতিটি থানার নেতা-কর্মীদের জন্য ১০টি করে গাড়ির ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও দলীয় নেতা-কর্মীরা নিজস্ব গাড়ি নিয়ে শান্তি সমাবেশে যোগ দেবেন।

 

তারপরও যারা গাড়িতে যেতে না পারবেন তাদের ট্রেন যোগে ঢাকায় যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।
বুধবার (১২ জুলাই) বিকেলে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটের সামনে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেয়ার কথা রয়েছে।

একই দিন দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত নয়াপল্টনে সমাবেশ করবে বিএনপি। নয়াপল্টনের সমাবেশ থেকে সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আয়োজনের এক দফা দাবিতে জোটভুক্ত ও সমমনা দল নিয়ে বিএনপি আন্দোলনের ঘোষণা দেবে বলে ধারণা করা হচ্ছে।
গত সোমবার (৩ জুলাই) গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র জায়েদা খাতুনের শপথ নেন। এ সময় তার পাশে ছিলেন ছেলে জাহাঙ্গীর আলম। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ওই শপথ অনুষ্ঠান হয়। শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আয়তনের দিক থেকে দেশের সবচেয়ে বড় সিটি করপোরেশন গাজীপুরে ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মেয়র হয়েছিলেন জাহাঙ্গীর আলম। এই সিটিতে গত ২৫ মে’র নির্বাচনে মেয়রপ্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন তিনি। কিন্তু দল মনোনয়ন দেয় গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খানকে।

আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত হয়ে স্বতন্ত্র মেয়রপ্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন জাহাঙ্গীর। পাশাপাশি তার মা জায়েদা খাতুনের নামেও মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছিল। ঋণখেলাপির জামিনদার হওয়ায় জাহাঙ্গীর আলমের প্রার্থিতা বাতিল হয়ে যায়। পরে তিনি আওয়ামী লীগ থেকে স্থায়ী বহিষ্কার হন। গৃহিণী থেকে বিশেষ পরিস্থিতিতে মেয়রপ্রার্থী হয়ে আলোচনায় আসেন জাহাঙ্গীরের মা ৬১ বছর বয়সী জায়েদা খাতুন। স্বতন্ত্র মেয়রপ্রার্থী জায়েদা ২ লাখ ৩৮ হাজার ৯৩৪ ভোট পেয়ে জয়ী হন। এরপর আবারো আওয়ামী লীগে ফেরার জন্য শক্তভাবে মাঠে নামেন জাহাঙ্গীর আলম। তার সমর্থক ও অনুসারীরা মনে করছেন আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে শিগগিরই তিনি আবারও ঠাঁই পাবেন আওয়ামী লীগে। আর এরই চেষ্টার অংশ হিসেবে ঢাকার সমাবেশে দলবল নিয়ে শো ডাউন করছেন তিনি।

 

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content