রাজনীতি

আনন্দ বাজার পত্রিকার সংবাদ নিছক সরলীকরণ

  প্রতিনিধি ২০ আগস্ট ২০২৩ , ২:৩১:৫৮

শেয়ার করুন

আনন্দবাজার পত্রিকায় একটি প্রতিবেদনে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন সম্পর্কে ভারত সরকারের রাজনৈতিক অবস্থান হিসেবে বিবেচনা করাটা ভুল হতে পারে বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তিনি বলেন, এই প্রতিবেদনে যা বলা হয়েছে তা হতে পারে নিছক সরলীকরণ।

রোববার (২০ আগস্ট) দুপুরে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

আগামী জাতীয় নির্বাচনকেন্দ্রিক বাংলাদেশের রাজনৈতিক ঘটনা প্রবাহ সম্পর্কে মন্তব্যের ক্ষেত্রে ভারতের নীতিনির্ধারকরা এবার দৃশ্যমানভাবে অনেক সতর্ক ও সাবধানী বলে উল্লেখ করেন সাইফুল হক।

তিনি বলেন, বেশ কিছুকাল ধরে তারা বলে আসছেন যে, ভারত বিশেষ কোনো দল নয়, বাংলাদেশের জনগণ ও এখানকার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে আগ্রহী। আগামী নির্বাচনসহ গোটা বিষয়কে তারা এবার যৌক্তিকভাবেই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় হিসাবেই বিবেচনা করার কথাও বলে আসছে তারা।

সাইফুল হক আরও বলেন, ২০১৪ ও ২০১৮ সালে ভারত সরকার যেভাবে আওয়ামী লীগের একতরফা জালিয়াতির নির্বাচনে অপ্রত্যাশিতভাবে সহযোগীর ভূমিকা পালন করেছিল। এবার তারা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সেই অবস্থান থেকে সরে আসছে বলে অনুমান করা যায়। তারপরও তারা যদি আরও একবার শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখার পক্ষে মার্কিন প্রশাসনের কাছে কোনো কূটনৈতিক নোট পাঠায় তা হবে দুর্ভাগ্যজনক ও বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল।


শেয়ার করুন