খেলাধূলা

ইংরেজি শিখছেন মেসি, শিক্ষক তারই সতীর্থ

  প্রতিনিধি ৩ আগস্ট ২০২৩ , ৬:৫৬:৩৬

শেয়ার করুন

 

 

দীর্ঘ ক্যারিয়ারে বেশিরভাগ সময় কাটিয়েছেন স্পেনে। পুরনো ক্লাব বার্সেলোনা ছেড়ে পাড়ি জমিয়েছিলেন ফ্রান্সের ক্লাব পিএসজিতে। স্পেন কিংবা ফ্রান্সে যোগাযোগের ক্ষেত্রে তাই ইংরেজির খুব একটা দরকার হয়নি লিওনেল মেসির। তবে এখন আমেরিকান মুল্লুকে গিয়ে ভাষা নিয়ে কিছুটা বিপাকেই পড়তে হচ্ছে আর্জেন্টাইন মহাতারকাকে।

নতুন ক্লাবে গিয়ে আর তাই ইংরেজি শিখছেন মেসি। একটু আধটু বলার চেষ্টাও করছেন। ইন্টার মায়ামিতে সতীর্থ রব টেলরের কাছ থেকে ইংরেজি শিখছেন মেসি।

স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে রব টেলর বলেন, ‘আমি স্প্যানিশ শিখছি আর ও (মেসি) ইংরেজি শিখছে। যদিও ইংরেজিতে এখনও ততটা অভ্যস্ত হননি মেসি। কিন্তু মাঠে নেমে বোঝাপড়ায় কোনো সমস্যা হচ্ছে না। ফুটবলের ভাষা সবাই বোঝে। আর তার মাধ্যমে সবার সঙ্গে যোগাযোগ করা যায়। একই ভাষায় কথা বলার দরকার পড়ে না সবসময়ে। একসঙ্গে ভালো খেলে গেলেই হয়। মেসি আমাকে ইংরেজিতে দু-চারটে কথা বলেছে। আমার মনে হয় ও ভালোই ইংরেজি বলতে পারবে। আগামী দিনে মেসিকে ইংরেজিতে সাক্ষাৎকার দিতে দেখলেও অবাক হওয়ার কিছু থাকবে না।’

 

 

 

মেসিকে নিয়ে মুগ্ধতার কথাও জানালেন ফিনল্যান্ডের এই তরুণ ফুটবলার। রব টেলর বলেন, সারাজীবন আমি তাকে বড় বড় ক্লাবে খেলতে দেখেছি। আর এখন তার সঙ্গে একই ক্লাবের হয়ে খেলছি। এটা অবিশ্বাস্য ব্যাপার। অনুশীলন কিংবা মাঠের খেলায় তার থেকে প্রতিদিনই শিখছি।

 

এদিকে, ইন্টার মায়ামিতে পা রেখেই যেন আরও একবার নতুন রূপে সেই পুরোনো মেসি। প্যারিসে শেষ সময়টা ভালো না কাটলেও আমেরিকায় শুরুর সময়টা বেশ উপভোগ করছেন এলএমটেন। অন্তত তার পারফরম্যান্স এমন কথাই বলছে। আজ অর্লান্ডো সিটির বিপক্ষেও দলের টপ পারফর্মার ছিলেন মেসি। তার জোড়া গোলে লিগস কাপের ‘রাউন্ড অব থার্টি টু’তে সিটিকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে মায়ামি।

এ জয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে ইন্টার মায়ামি। এর আগে লিগস কাপের গ্রুপপর্বের দুই ম্যাচে তিন গোল করেন মেসি। এছাড়া মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাবটিতে মেসি যোগ দেওয়ার পর এ নিয়ে টানা তৃতীয় জয় তুলে নিল গোলাপি জার্সিধারীরা।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content