আন্তর্জাতিক

ইসরায়েলে হামলা করতে সক্ষম নতুন ড্রোন উন্মোচন করলো ইরান

  প্রতিনিধি ২২ আগস্ট ২০২৩ , ১০:৫২:০৮

শেয়ার করুন

মধ্যপ্রাচ্যের পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ ইরান নতুন একটি ড্রোন উন্মোচন করেছে। দেশটি দাবি করেছে, এই ড্রোনটি ইসরায়েলে হামলা চালাতে সক্ষম।

মঙ্গলবার (২২ আগস্ট) ইরানে উদযাপিত হয় প্রতিরক্ষা শিল্প দিবস। এদিন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় মোজাহের-১০ নামের ড্রোনটি উন্মোচন করে।

ড্রোন উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, ইসলামিক বিপ্লবী গার্ড ও অন্যান্য সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা।

এদিকে ইরানের নতুন এ ড্রোনটির সঙ্গে যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ রিপার ড্রোনের সাদৃশ্য রয়েছে। ইরান ড্রোনটির একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে গোপন একটি স্থানে এটি উড়ানো হচ্ছে। তেহরানের দাবি, ড্রোনটি বেশ কয়েক ধরনের বোমা বহনে সক্ষম, এছাড়া এটি রাডার প্রতিরোধী এবং নজরদারিও চালাতে পারবে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, মোজাহের ড্রোনের নতুন এ ভার্সনটি ৩০০ কেজির বোমা বহন করতে পারবে। এটি ঘণ্টায় ২১০ কিলোমিটার বেগে উড়তে পারে এবং ড্রোনটি একসঙ্গে ৪৫০ লিটার জ্বালানি বহন করতে পারে।

সংবাদমাধ্যমে আরও বলা হয়েছে, ড্রোনটি ৭ হাজার মিটার উচ্চতা দিয়ে বিরতিহীনভাবে ২ হাজার কিলোমিটার পর্যন্ত উড়বে পারবে। এর অর্থ এই ড্রোন ইসরায়েলে পৌঁছতে সক্ষম।

১৯৮০ সালের দিকে ইরান প্রথম মোজাহের ড্রোন তৈরি করেছিল। সেটির সর্বশেষ সংযোজন হলো মোজাহের-১০। ওই সময় ইরাকের সঙ্গে যুদ্ধে লিপ্ত ছিল ইরান।

সূত্র: আল জাজিরা


শেয়ার করুন

আরও খবর

Sponsered content