রাজনীতি

একদফা দাবিতে নতুন কর্মসূচি চূড়ান্ত করেছে বিএনপি

  প্রতিনিধি ৮ আগস্ট ২০২৩ , ৯:৩৫:৪০

শেয়ার করুন

সরকার পদত্যাগের একদফা দাবিতে নতুন কর্মসূচি চূড়ান্ত করেছে বিএনপি। ঢাকায় অবস্থান কর্মসূচির পর এবার গণমিছিল করবেন দলটির নেতাকর্মীরা। আগামী শুক্রবার রাজধানীতে এ কর্মসূচি পালন করার কথা রয়েছে। আজ আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচি ঘোষণা দেবে বিএনপি। সমমনা দলগুলোও যুগপৎ আন্দোলনের এই কর্মসূচি পালন করবে।

গত সোমবার রাতে বিএনপি’র সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের বৈঠকে গণমিছিল কর্মসূচি চূড়ান্ত হয়। দলীয় সূত্র জানায়, আগামী ১১ই আগস্ট ঢাকার গণমিছিল থেকে একদফার পরবর্তী নতুন কর্মসূচি ঘোষণা দেবে বিএনপি।

সূত্র জানায়, একদফার আন্দোলনকে বেগবান করতেই শুক্রবার গণমিছিল করার সিদ্ধান্ত হয়েছে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আলাদাভাবে এ কর্মসূচি বাস্তবায়ন করবে। এতে কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। চলমান আন্দোলনের ধারাবাহিকতা ধরে রাখতে এখন থেকে প্রতি সপ্তাহে ন্যূনতম একটি করে কর্মসূচি পালনেরও সিদ্ধান্ত নিয়েছে দলীয় নীতিনির্ধারণী ফোরাম।

 

ঢাকার গণমিছিলে নেতাকর্মীদের সর্বোচ্চ উপস্থিতি বাড়াতে দলটির কেন্দ্রীয় ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে।
জানা যায়, গত সোমবার স্থায়ী কমিটির বৈঠকে ‘ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচি’তে কেন্দ্রীয় নেতাদের সমন্বয়হীনতাকে দায়ী করেছেন দলীয় হাইকমান্ড। একইসঙ্গে বিএনপি ও তার অঙ্গ-সংগঠনের শীর্ষ নেতারা দায়িত্ব অবহেলা করেছেন বলেও উল্লেখ করা হয়। বৈঠকে বলা হয়, একদফার আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে ঢাকার মহাসমাবেশ থেকে অবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। যাদের ওপর নির্ভর করে আন্দোলন গড়ে ওঠার কথা ছিল, ২৯শে জুলাই তাদের বেশি ভাগই সক্রিয় ছিলেন না। অনেকেই নির্দিষ্ট স্থানে যাননি। কিছু নেতাকর্মীর অবস্থান ছিল একেবারে দায়িত্বজ্ঞানহীন।

পরবর্তী কর্মসূচিতে এমনটা না করতে শীর্ষ নেতাদের কড়া বার্তাও দেয়া হয়। আগামী শুক্রবার গণমিছিলে দলের শীর্ষ নেতৃবৃন্দ ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের দায়িত্বশীলতার পরিচয় দিতে বৈঠকে আহ্বান জানান বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।
দলটির শীর্ষ নেতারা বলছেন, নেতাকর্মীদের চাঙ্গা রাখতে কৌশলে কর্মসূচি দিচ্ছে বিএনপি। চলতি মাসে নানা কারণে অনেকটা ভেবে চিন্তে কর্মসূচি ঘোষণা দেয়া হবে। চূড়ান্ত কর্মসূচি আসবে সেপ্টেম্বরে। আগামী মাসের প্রথম থেকেই লাগাতার কর্মসূচির ছক আঁকা হচ্ছে বলে জানিয়েছে দয়িত্বশীল সূত্র।

তারা বলছেন, বিগত কয়েকটি কর্মসূচির বিষয়াদি ও সাম্প্রতিক ঘটনাসমূহ পর্যালোচনা করে সামনের দিনে কঠোরতম কর্মসূচি আসবে। এক দফার সামনের আন্দোলনে আরও বেশি দল ও মানুষের সম্পৃক্ততা বাড়বে বলেও জানান তারা। বিএনপি’র স্থায়ী কমিটির একজন সদস্য মঙ্গলবার রাতে মানবজমিনকে বলেন, শুক্রবার ঢাকায় গণমিছিল কর্মসূচি পালন হবে। এটি স্থায়ী কমিটির বৈঠকে চূড়ান্ত হয়েছে। এখন থেকে নিয়মিত একদফার নতুন নতুন কর্মসূচি আসবে। প্রতিটি কর্মসূচি থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা হবে। শুক্রবারে গণমিছিল থেকেও আগামী সপ্তাহের কর্মসূচি ঘোষণা করা হবে।


শেয়ার করুন