জাতীয়

কংগ্রেসম্যানদের সঙ্গে বৈঠক নিয়ে যা বললেন সুশীল সমাজের প্রতিনিধিরা

  প্রতিনিধি ১৩ আগস্ট ২০২৩ , ১০:০২:৩৪

শেয়ার করুন

বাংলাদেশ সফরে আসা মার্কিন কংগ্রেসম্যান এড কেইস ও রিচার্ড ম্যাকরমিক সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। রোববার বিকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। সুশাসনের জন্য নাগরিক সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, সেন্টার ফর গর্ভনেন্স স্টাডিজের নির্বাহী পরিচালক ও তৃতীয় মাত্রার উপস্থাপক জিল্লুর রহমান, আলোকচিত্রী ড.শহিদুল আলম, অধিকার সম্পাদক আদিলুর রহমান খান, আর্টিকেল নাইনটিন এর আঞ্চলিক পরিচালক ফারুক ফয়সাল, বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বিপস এর প্রেসিডেন্ট মেজর জেনারেল (অব.) আ ন ম মুনিরুজ্জামান, শ্রমিক নেত্রী কল্পনা আখতার, মানবাধিকার কর্মী শিরিন হক বৈঠকে অংশ নেন।
বৈঠক শেষে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার সাংবাদিকদের বলেন, তারা বাংলাদেশ সম্পর্কে জানতে চেয়েছে। এটা আসলে সেই অর্থে বৈঠক নয়, চা চক্র বলতে পারেন। আগামী নির্বাচনের পরিবেশ সম্পর্কে জানতে চেয়েছে তারা। নির্বাচন ইস্যুতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতার কোনো সুযোগ আছে কিনা তা জানতে চেয়েছে। তবে তারা কোনো মন্তব্য করেননি, তারা শুধু শুনেছেন।

আর্টিকেল ১৯-এর আঞ্চলিক পরিচালক ফারুক ফয়সাল বলেন, গণতন্ত্রকে সুসংহত করতে কি করা দরকার, সে বিষয়টি উঠে এসেছে। নির্বাচন প্রসঙ্গ ছিল। তারা জানতে চেয়েছেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আগে ছিল কিনা? আমরা বলেছি, আগে তত্ত্বাবধায়ক সরকার ছিল, এখন নেই। তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজনীয়তা নিয়ে আমরা বলেছি, সেটা রাজনৈতিক দলগুলো বলতে পারবে।

নির্বাচন নিয়ে সৃষ্ট সংকট সমাধানে সব রাজনৈতিক দলের সংলাপ প্রয়োজন। সংলাপের মাধ্যমেই আগামী দিনের বাংলাদেশের রাজনীতি কেমন হবে তা নির্ধারিত হবে। আমাদের নির্বাচন কেমন হবে ইউরোপ-আমেরিকা ঠিক করতে পারবে না। আমাদের রাজনৈতিক সংকট আমাদের সংলাপের মাধ্যমেই ঠিক করতে হবে।’

তবে তারা কোনো মন্তব্য করেননি।
দৃকের শহিদুল আলম বলেন, ঘরোয়া আলাপ ছিল। ব্যক্তিগত জায়গা থেকে অনেক কথা হয়েছে। আমাকে যে আইনে গ্রেপ্তার করা হয়েছে, সেটা তুলেছি। আমি যে এখনও ভুগছি, সেটা নিয়ে আলাপ হয়েছে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content