সারাদেশ

তারেকের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞার রুল প্রস্তুত হয়নি

  প্রতিনিধি ৩ আগস্ট ২০২৩ , ৬:১৫:৩১

শেয়ার করুন

 

 

 

গণমাধ্যম, ইউটিউব, ফেসবুক, টুইটারসহ সব মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য প্রচার বন্ধে জারি করা রুল শুনানির জন্য এখনও প্রস্তুত হয়নি। এ কারণে রুল প্রস্তুত হওয়ার পর আবেদনকারীদের আসতে বলেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি মো. খসরুজ্জামানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিটকারী আইনজীবীরা রুলটি শুনানির জন্য প্রার্থনা জানান।

 

তখন হাইকোর্ট বলেন, রুল তো এখনও প্রস্তুত হয়নি। আগে রুল প্রস্তুত হোক, তখন আদালতে আসেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামরুল ইসলাম, অ্যাডভোকেট সানজিদা খানম ও অ্যাডভোকেট নাসরিন সিদ্দিকা লিনা।

পরে অ্যাডভোকেট সানজিদা খানম বলেন, তারেক রহমান পলাতক থাকায় সেকশন থেকে রুল এখনও জারি হয়নি। এ কারণে রুল প্রস্তুত হওয়ার পর হাইকোর্ট আমাদের যেতে বলেছেন।

 

এর আগে গতকাল গণমাধ্যম, ইউটিউব, ফেসবুক, টুইটারসহ সব মাধ্যমে তারেক রহমানের বক্তব্য প্রচার বন্ধে জারি করা রুল শুনানির জন্য হাইকোর্টে আবেদন করা হয়।

২০১৫ সালের ৭ জানুয়ারি পলাতক আসামি হওয়ায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য গণমাধ্যমে প্রচারে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। পাশাপাশি রুল জারি করেন আদালত।

তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা দিতে তথ্য সচিবের প্রতি কেন নির্দেশনা দেওয়া হবে না- রুলে তা জানতে চাওয়া হয়।

 

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। তারেক রহমানের বক্তব্য গণমাধ্যমে প্রচার বন্ধে আইনজীবী নাসরিন সিদ্দিকী লিনা মঙ্গলবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন।

ভবিষ্যতে কোনো পত্রিকা, ইলেক্ট্রনিক্স মিডিয়া বা সামাজিক মাধ্যমে বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেকের বক্তব্য প্রকাশ, প্রচার, সম্প্রচার বা পুনঃউৎপাদন বন্ধের কার্যকর ব্যবস্থা নিতে তথ্য সচিবের প্রতি নির্দেশনা চান বাদী।


শেয়ার করুন