নির্বাচন

বির্তক থাকা শর্তেও ইসি’র নিবন্ধন পেলো বিএনএম ও বিএসপি

  প্রতিনিধি ১০ আগস্ট ২০২৩ , ১০:২১:২১

শেয়ার করুন

বিতর্ক আর আপত্তি থাকলেও জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দুই রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টিকে (বিএসপি) নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল বিকালে ইসি সচিবালয়ের জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলমের সই করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, বিএনএমের প্রতীক হলো নোঙর। আর বিএসপি’র প্রতীক একতারা। নির্বাচন কমিশন সর্বসম্মতিক্রমে নতুন দুই রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
এর আগে প্রাথমিক যাচাই-বাছাইয়ের পর সক্রিয় অনেক দলকে বাদ দিয়ে রাজনৈতিকভাবে নিষ্ক্রিয় দল দুটিকে নিবন্ধন দেয়ার জন্য তালিকায় রেখেছিল ইসি। একই সঙ্গে দল দুটির বিরুদ্ধে কারও কোনো অভিযোগ থাকলে তাও জানাতে বলা হয়েছিল। এতে তাদের তিনটি অভিযোগ জমা পড়ে। বিএনএমকে ভুঁইফোঁড় সংগঠন আখ্যা দিয়ে নিবন্ধন না দেয়ার জন্য আবেদন জানিয়েছিলেন আইনজীবী আবু নাছের খান। তিনি অভিযোগ করে বলেন, বিএনএমের দেয়া তথ্যে ২০ উপজেলায় গরমিল রয়েছে। এক্ষেত্রে আইন ও বিধি কঠোরভাবে প্রয়োগ হয়নি।

অন্যদিকে বিএসপি’র বিরুদ্ধে দুটি অভিযোগ জমা পড়েছিল।

 

একটিতে সম্পত্তি দখলের অভিযোগ করেন দলের সভাপতি শাহজাদা সৈয়দ সাইফুদ্দিন আহমদের ছোট ভাই শাহাজাদ সৈয়দ শহিদউদ্দিন আহমদ মাইজভাণ্ডারী ও তার দুই বোন। অন্যটিতে নামের মিল থাকার অভিযোগ তোলেন বাংলাদেশ শ্রমজীবী পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি লায়ন আব্দুল কাদের জিলানী।
এদিকে নিবন্ধন না পাওয়া ১০টি দল সম্প্রতি একসঙ্গে সংবাদ সম্মেলন করে অভিযোগ করেছিল, সরকারের নির্দেশনায় এবং বিভিন্ন এজেন্সির পরামর্শে ভুঁইফোঁড় ও রাজনৈতিকভাবে নিষ্ক্রিয় দল দুটিকে নিবন্ধন দিয়েছে ইসি। এজন্য নিবন্ধন না পাওয়া দলগুলোর নেতারা ইসি ঘেরাওয়ের পাশাপাশি আইনি পদক্ষেপ নেয়ারও হুঁশিয়ারি দিয়েছিলেন।

ওদিকে বিএনএম ও বিএসপি নামের দল দুটির তেমন কোনো কার্যক্রম চোখে পড়ে না। ইসি দল দুটিকে নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করার পর দল দুটি আলোচনায় আসে। বিএনএমের মূল নেতৃত্বে রয়েছেন বিএনপি’র সাবেক দুই নেতা। বিএনএমের আহ্বায়ক অধ্যাপক আবদুর রহমান ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারি ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনা-১ আসনের বিএনপি’র নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। দলের সদস্য সচিব মেজর (অব.) মো. হানিফ বিএনপি’র নির্বাহী কমিটির সাবেক সদস্য। ২০২১ সালে গঠিত হয় দলটি। তখন এই দল গঠনের পেছনে আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সরকারের কোনো ষড়যন্ত্র থাকতে পারে- এমন অভিযোগ করেছিলেন বিএনপি’র নীতিনির্ধারকরা। অন্যদিকে বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ। খানকা শরীফ দখল করে রাজনৈতিক কার্যালয় বানানোর অভিযোগ করেছেন তার আপন ছোট ভাই ও দুই বোন। তারা বলেন, সৈয়দ সাইফুদ্দিন আহমদ মাইজভাণ্ডারীর কোনো রাজনৈতিক কর্মকা-ই নেই। তার কর্মকা- হলো কীভাবে ভাইবোনদের ঠকাবে, এই নিয়তে দল করতে হবে।

উল্লেখ্য, প্রতি সংসদ নির্বাচনের আগে নতুন দলগুলোকে নিবন্ধন নেয়ার জন্য আবেদন জমা দিতে বলে ইসি। এবারো ইসি’র আহ্বানে ১৯৬টি দল আবেদন করে। এর মধ্যে প্রাথমিক বাছাইয়ে ১২টি দল শর্ত পূর্ণ করে। তাদের দেয়া তথ্য অধিকতর যাচাই বাছাই করলে তদন্তে টেকে গণঅধিকার পরিষদ, বিএনএম, বিএসপি ও এবি পার্টি। পরবর্তী উচ্চ পর্যায়ের কমিটির মাধ্যমে তদন্তের পর সেখান থেকে বাদ পড়ে গণঅধিকার পরিষদ ও এবি পার্টি।

 


শেয়ার করুন

আরও খবর

Sponsered content