আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে দ্রুত বৃদ্ধি পাচ্ছে নতুন ভ্যারিয়েন্ট ইজি.৫ এর সংক্রমণ

  প্রতিনিধি ৯ আগস্ট ২০২৩ , ১২:১০:২৫

শেয়ার করুন

যুক্তরাষ্ট্রে দ্রুত বৃদ্ধি পাচ্ছে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ইজি.৫ এর সংক্রমণ। দেশটিতে বর্তমানে যতগুলো কোভিড কেস রয়েছে, তার ১৭ শতাংশের জন্যেই দায়ী নতুন এই ভ্যারিয়েন্ট। অপরদিকে কোভিডের আরেক ভ্যারিয়েন্ট এক্সবিবি.১.১৬-এ আক্রান্ত রোগীর সংখ্যা ১৬ শতাংশ। যুক্তরাষ্ট্রের ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের’ সাম্প্রতিক তথ্যের বরাত দিয়ে এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, ইজি.৫ মোটেও নতুন কোনো ধরনের ভাইরাস নয়। এটি কোভিডের ওমিক্রন পরিবারেরই সদস্য। তাছাড়া আসল ওমিক্রন স্ট্রেইনের মতো এটি বিশেষ কোনো বিবর্তনের মধ্য দিয়ে যায়নি। এই ভ্যারিয়েন্টের সরাসরি প্যারেন্টস বলা হচ্ছে কোভিডের এক্সবিবি.১.৯.২ ভ্যারিয়েন্টকে।

এই ভ্যারিয়েন্টগুলো নিয়ে গবেষণা করছেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. ড্যাভিড হো। এই ভ্যারিয়েন্টগুলো কীভাবে আস্তে আস্তে মানুষের দেহে থাকা এন্টিবডির বিরুদ্ধে শক্তিশালী হয়ে উঠছে তার ব্যাখ্যা দেন তিনি। তিনি বলেন, এই দুটি ভ্যারিয়েন্টই ভ্যাকসিন নেয়া মানুষের দেহে থাকা এন্টিবডিকে নিষ্ক্রিয় করে দিতে তুলনামূলক বেশি শক্তিশালী।

যুক্তরাষ্ট্র ছাড়াও আয়ারল্যান্ড, ফ্রান্স, যুক্তরাজ্য, জাপান ও চীনে বৃদ্ধি পাচ্ছে ইজি.৫ ভ্যারিয়েন্ট। যে ভ্যারিয়েন্টগুলিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিয়মিত পর্যবেক্ষণ করে, সে তালিকায় যুক্ত করা হয়েছে ইজি.৫কে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content