সারাদেশ

সাভারে দুই পোশাক কারখানা বন্ধ ঘোষণা

  প্রতিনিধি ১৪ আগস্ট ২০২৩ , ১২:১২:৩৩

শেয়ার করুন

সাভার উপজেলা প্রতিনিধি-বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভের পর সাভারে দুটি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছেন কর্তৃপক্ষ। রবিবার (১৩ আগস্ট) সকালে উলাইল এলাকার প্রাইড গ্রুপের এইচ আর টেক্সটাইল মিলস লিমিটেড ও ফ্যাশন নিট লিমিটেড কারখানা বন্ধ ঘোষণা করা হয়। সেই সঙ্গে কারখানার সামনে ৩১ আগস্ট পর্যন্ত বন্ধের নোটিস টাঙিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) মনিরুল ইসলাম।

এর আগে শনিবার সকাল ৯টার দিকে উলাইল এলাকায় প্রাইড গ্রুপের এইচ আর টেক্সটাইল মিলস লিমিটেড ও ফ্যাশন নিট লিমিটেড কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে।

কারখানার কয়েকজন শ্রমিক জানান, জুলাই মাসের বেতন না দিয়ে শনিবার কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করে মালিকপক্ষ। এর কারণ জানতে কারখানার সামনে অবস্থান করলে শ্রমিকদের ওপর লাঠিচার্জ করে পুলিশ।

এ সময় শ্রমিকরা বিক্ষুব্ধ হলে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে ২০ শ্রমিক আহত হন। রবিবার ১৯ দিনের জন্য বন্ধ ঘোষণা করে কারখানার সামনে নোটিস টাঙিয়ে দেওয়া হয়েছে। এ অবস্থায় জুলাই মাসের বেতন ও কারখানা খুলে দেওয়ার দাবি জানিয়েছেন শ্রমিকরা।

কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) মনিরুল ইসলাম স্বাক্ষরিত নোটিসে উল্লেখ করা হয়েছে, শ্রমিকদের জানানো যাচ্ছে যে, চলমান বিবিধ সমস্যা এবং সাম্প্রতিক অরাজকতায় কারখানা মালিকের নিয়ন্ত্রণবহির্ভূত হওয়ার কারণে ১৩ থেকে ৩১ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করা হলো। তবে শ্রমিকদের জুলাই মাসের বকেয়া বেতন কারখানা খোলার আগেই পরিশোধ করা হবে।

এ ব্যাপারে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, ’কারখানাটি যে উপায়ে বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ, তা সম্পূর্ণ অবৈধ। শ্রমিকদের বেতন বাকি রেখে কারখানা বন্ধ ঘোষণার কোনো নিয়ম নেই। আমরা শ্রমিকদের সঙ্গে নিয়ে এর প্রতিবাদে কর্মসূচি দেব।’

আশুলিয়া শিল্প পুলিশ-১-এর সহকারী পুলিশ সুপার আফজাল হোসেন বলেন, ’কারখানা দুটি বন্ধ ঘোষণা করেছেন মালিকপক্ষ। সকালে শ্রমিকরা কারখানার গেটে এসে বন্ধের নোটিস দেখে চলে গেছেন। তবে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

মোঃ আব্দুল কাদের/


শেয়ার করুন

আরও খবর

Sponsered content