সারাদেশ

সিলেটে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প

  প্রতিনিধি ১৪ আগস্ট ২০২৩ , ৪:১৬:২৭

শেয়ার করুন

 

 

প্রায় দুই মাসের ব্যবধানে আবারও সিলেটে ভূমিকম্প হয়েছে। একইসঙ্গে ঢাকাসহ দেশের কয়েকটি জেলায়ও ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৪৯ মিনিটে এ ভূ-কম্পন অনুভূত হয়।

ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র ও সিলেট আবহাওয়া অফিসের তথ্য মতে, ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর উৎপত্তিস্থল ছিল আসামের মেঘালয়। উৎপত্তিস্থলে এর গভীরতা ছিল ৩৫ কিলোমিটার। ঢাকা থেকে উৎপত্তিস্থলের দূরত্ব ২২৮ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে।

এদিকে ভূমিকম্পের সময় সিলেট নগরীর মানুষ আতঙ্কিত হয়ে পড়ে। তাৎক্ষণিক লোকজন বাসা-বাড়ি, দোকানপাট, মার্কেট ও বিপণী বিতান থেকে বেরিয়ে রাস্তায় অবস্থান নেয়।

ভূমিকম্পের সময় সিলেটের নয়াসড়ক এলাকায় থাকা নাসির উদ্দিন বলেন, আমি একটি রেস্টুরেন্টে বসা ছিলাম। হঠাৎ ঝাকুনি অনুভব করলাম। প্রথমে বুঝতে পারিনি ভূমিকম্প। পরে রেস্টুরেন্টে থাকা অন্য মানুষজনসহ আমরা বাইরে বেরিয়ে রাস্তায় নেমে আসি। আল্লাহ বাঁচিয়েছেন।

নগরের মিরাবাজার এলাকার ব্যবসায়ী আহমদ হোসেন বলেন, আমি দোকানেই বসা ছিলাম। হঠাৎ তীব্র ঝাকুনিতে বুঝতে পারলাম ভূমিকম্প হচ্ছে। এ সময় আশপাশের বেশ কয়েকটি বিল্ডিং থেকে মানুষ বাইরে বেরিয়ে আসে।

প্রসঙ্গত, এর আগে গত ১৫ জুন সকাল ১০টা ৪৬ মিনিটে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫। যার স্থায়িত্ব ছিল ১৫ সেকেন্ড এবং এর উৎপত্তিস্থল ছিল সিলেট শহর থেকে ২৩ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে।

 


শেয়ার করুন