আন্তর্জাতিক

সৌদিতে এক বছরে ভাঙল সাড়ে তিন লাখ সংসার

  প্রতিনিধি ১৩ আগস্ট ২০২৩ , ১০:২৪:৪৫

শেয়ার করুন

সৌদি আরবে বেড়েই চলছে বিবাহ বিচ্ছেদের পরিমাণ। শুধুমাত্র ২০২২ সালে দেশটিতে সাড়ে তিন লাখ নারী তালাকের শিকার হয়েছেন। দেশটির পরিসংখ্যান ব্যুরো সম্প্রতি এ তথ্য জানিয়েছে। পরিসংখ্যান কর্তৃপক্ষ থেকে প্রকাশিত ‘সৌদি উইমেন রিপোর্ট ফর-২০২২’ শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয়, তালাকপ্রাপ্ত নারীর সংখ্যা বেড়ে সাড়ে তিন লাখে গিয়ে ঠেকেছে।

তথ্য জানিয়েছে গালফ নিউজ। প্রতিবেদনে আরব আমিরাতভিত্তিক গণমাধ্যমটি জানিয়েছে, সবচেয়ে বেশি তালাকের শিকার হয়েছেন ৩০ থেকে ৩৪ বছর বয়সী নারীরা। বছরটিতে এ বয়সসীমার ৫৪ হাজার নারী তালাকপ্রাপ্ত হয়েছেন। তালিকায় এরপরেই রয়েছে ৩৫ থেকে ৩৯ বছর বয়সী নারীরা। এ বয়সসীমার ৫৩ হাজার নারীর তালাক হয়েছে বছরটিতে। এ ছাড়া ২০২২ সালে আরও দুই লাখ তিন হাজার ৪৬৯ বিধবা নারীর পরিলক্ষিত হয়েছে।

তালাকের শিকার নারীদের এই সংখ্যাটি এসেছে বেশ কয়েকটি জরিপের পর। রেজিস্ট্রি ডেটা, সার্ভে ও ২০২২ সালের আদমশুমারির তথ্যের ওপর এই সংখ্যাটি নির্ধারণ করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা, প্রযুক্তিসহ আরও অনেক সেক্টরে নারীদের সম্পৃক্ততা কেমন সেজন্যই এসব জরিপ চালানো হয়।

জরিপ অনুযায়ী, দেশটিতে ১৫ থেকে ১৯ বছর বয়সী নারী সবচেয়ে বেশি। দেশটিতে এ বয়সসীমার ৯ লাখ ১৬ হাজার ৪৩৯ নারী রয়েছে। আর আট লাখ ৫০ হাজার ৭৮০ নারী রয়েছে ২০ থেকে ২৪ বছর বয়সের মধ্যে। সৌদি নারীদের কর্মক্ষেত্রে সম্পৃক্ততা বেড়েছে বলে জরিপে উঠে এসেছে।


শেয়ার করুন

আরও খবর

Sponsered content